শ্রাবনের শেষ সোমবারে শিবভক্তদের নজরকাড়া সমাগম কোলাঘাটে!পুণ্য স্নান সেরে শিবের উপাসনা করতে দেখা গেল নারী থেকে পুরুষ সকলকেই!

হিন্দুশাস্ত্র মতে, শ্রাবণ মাসের গুরুত্ব অপরিসীম। দেবাদিদেব মহাদেবের অত্যন্ত প্রিয় একটি মাস শ্রাবণ মাস। এই মাসেই শিব বিশেষভাবে পূজিত হন। নিয়ম অনুযায়ী, ভক্তরা শ্রাবণ মাসের প্রতি সোমবার ব্রত ও উপবাস পালন করে শিবের উপাসনা করে থাকেন। আর আজ ১৪ই আগস্ট ছিল শ্রাবন মাসের শেষ সোমবার! দেশের বিভিন্ন প্রান্তে শৈব তীর্থের সাথে রূপনারায়ণের পাড়ে কোলাঘাট গৌরাঙ্গ ঘাটে বজ্রেশ্বর শিব মন্দিরে এবং পুণ্য গঙ্গাস্নানে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে। ভোর রাত থেকেই দূর-দূরান্তের গ্রাম থেকে মানুষজন এসে পুণ্য স্নান সেরে গৌরাঙ্গ ঘাটে শিবলিঙ্গে জল ঢালেন এবং পুজার্চনা ও অঞ্জলী নিবেদন করেন দেবাদিদেব মহাদেবের উদ্দেশ্যে।

এরপর রূপনারায়ণ থেকে জল তুলে বাঁক কাঁধে যে যার গন্তব্যে রওনা দেন। এদিন বাদ্য-বাজনা সহকারে আগত ভক্তদের মধ্যে মহিলাদের ভীড় এবং উৎসাহ উন্মাদনা ছিল চোখে পড়ার মত।

পৌরাণিক কাহিনি অনুযায়ী, শ্রাবণ মাসেই সমুদ্র মন্থনের ঘটনা ঘটেছিল। সমুদ্র মন্থনের পর হলাহল বিষ থেকে গোটা ধরিত্রীকে রক্ষা করার জন্য স্বয়ং মহাদেব নিজ কণ্ঠে সেই বিষ ধারণ করেন, বিষের প্রভাবে মহাদেবের কন্ঠ নীল হয়ে ওঠে। আর এই কারণেই মহাদেবের অপর নাম নীলকণ্ঠ। বিষের তীব্রতা হ্রাস করার জন্য স্বর্গের দেবতারা শিবের মাথায় গঙ্গাজল ঢালতে থাকেন এবং সে কারণেই শ্রাবণ মাসে শিবের মাথায় গঙ্গাজল প্রদান করা হয়, আর তাতেই আদিদেবের আশীর্বাদ প্রাপ্ত হন ভক্তরা।

 

আরো দেখুন:Independence Day:স্বাধীনতা দিবসে স্বাধীনতার পথে পা বাড়াতে চলেছে যৌনপল্লীর সেই সকল কচি-কাচারা