আতঙ্কের নাম দীঘা (Digha)! ইয়েলো বেলি সাপের পর,এবার দীঘায় দেখা মিলল ‘রাক্ষুসে মাছ’!

মাছ জলের রানী! আর তাই অনেকেই বাড়িতে অ্যাকোয়ারিয়ামে মাছ রাখতে পছন্দ করেন। কিন্তু এমন এক প্রজাতির মাছ আছে যাকে রীতিমত ভয় পায় সাধারণ মানুষ থেকে শুরু করে জেলেরাও। কিছুদিন আগে উত্তরপ্রদেশের বারাণসী, মধ্যপ্রদেশ ও বিহারে এমন একটি মাছের সন্ধান পাওয়া গিয়েছিল, যা নিয়ে শুধু জেলেরাই নন, অন্যরাও কেঁপেছিল আতঙ্কে। আর এবার এসেই আতঙ্কই ছড়িয়ে পড়ল দিঘা-সহ বেশ কিছু উপকূলবর্তীয় এলাকাগুলিতে। বলা চলে, দিঘা যেন এখন আতঙ্কের অন্যতম নাম! এখন দীঘার যা পরিস্থিতি, তাতে প্রিয় সমুদ্র সৈকত দিঘাতে যাওয়ার আগে অন্তত পক্ষে দশবার চিন্তা করছেন দীঘাপ্রেমীরা।

সম্প্রতি ইয়েলো বেলি সাপকে ঘিরে আতঙ্ক ছড়িয়েছিল দিঘা ঘুরতে যাওয়া পর্যটকদের মধ্যে। আর এবার এক রহস্যজনক মাছকে ঘিরে তীব্র আতঙ্ক ছড়ালো সাধারণ মানুষজনের মধ্যে। হ্যাঁ, ঠিকই শুনছেন! সম্প্রতি উপকূলবর্তীয় এলাকা রামনগরের কাছে মৎস্যজীবীদের জালে এই অদ্ভুত রকমের মাছ ধরা পড়েছে। আর সেই খবর আগুনের গতিতে ছড়িয়ে পড়েছে সর্বত্র। জানা গিয়েছে, এই মাছটির পুরো নাম সাকার মাউথ ক্যাটফিশ। আজকাল দেশের বিভিন্ন ডোবা, নালা-সহ বিভিন্ন জলাশয়ে দেখা মিলছে এই মাছটির। জানা গিয়েছে, সাকার ফিশ রাক্ষুসে প্রজাতির না হলেও, এই মাছ প্রচুর পরিমাণে খাবার ভক্ষণ করে। আর এই বিশেষ প্রজাতির মাছটির খাদ্য হিসেবে জলজ পোকামাকড়, শ্যাওলা, ছোট মাছ ও মাছের পোনা খেয়ে থাকে। তাছাড়া, সাকার ফিশের পাখনা খুব ধারালো হয়। যার কারণে এই মাছের পাখনার আঘাতে অনেকের হাত পা কেটে যেতে পারে। এমনকি, এই মাছের পাখনার আঘাতে অনেক মাছের মৃত্যু অবধি হয়। আর এমন বিচিত্র, ভয়ানক মাছ দেখার পরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। তবে এই মাছটি রামনগরে কী করে পৌঁছালো, সেই নিয়ে চিন্তায় রাতের ঘুম উড়ে গিয়েছে সকলের।

 

 

আরো দেখুন:Dengu:হাবড়া-অশোকনগরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা!প্রশাসনের গা ছাড়া মনোভাবে ক্ষিপ্ত এলাকাবাসী