বিস্ফোরণের ১১ দিন পর এগরার খাদিকুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamta Banerjee)। বিস্ফোরণে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিহতদের পরিবারকে আড়াই লক্ষ টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেন। এছাড়া নিহতদের পরিবারপিছু একজনকে হোমগার্ডের চাকরিও দেন। মুখ্যমন্ত্রী নিজে দাঁড়িয়ে সবার হাতে নিয়োগপত্র ও চেক তুলে দেন। তিনি ক্ষতিগ্রস্ত পরিবারের খুদে সদস্যদের পড়াশোনার দায়িত্ব নেওয়ারও নির্দেশ দেন।

১৬ মে এগরার খাদিকুল ব্লকে বিস্ফোরণটি ঘটে। ভানুবাগ সহ এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। গ্রেফতারও চলছে। ঘটনার ১১ দিন পর ওই এলাকায় মমতা। তিনি জানান, বিপর্যয়ের কারণে মমতা এর আগে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে পারেননি। শনিবার খাদিকুলে গিয়ে সবার কাছে ক্ষমা চান তিনি।

মমতা (Mamata Banerjee) বলেন, “এগ্রার ঘটনায় আমাদের চোখ খুলে গিয়েছে। এবার থেকে, বাজি কারখানায় আর ফায়ার ক্র্যাকার নয়, গ্রিন ক্র্যাকার তৈরি হবে। বিস্ফোরণে প্রাণহানি এড়াতে ক্লাস্টার তৈরি করা হবে। আমরা মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছি। বেআইনি বাজি কারখানায় অনেকেই চাকরি করেন। তাঁরা যাতে চাকরিহারা না হন, সেদিকেও নজর থাকবে।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “কিছু দুষ্টু লোক আছে যারা এই কাজগুলো করে। বাংলায় তৈরি বাজি ওড়িশায় যাচ্ছে। আগে বাংলাদেশ সীমান্ত সিল করুন।”

মুখ্যমন্ত্রী আরও দাবি করেছেন যে অনেকে এগরা বিস্ফোরন কান্ডকে রাজনীতি করার চেষ্টা করছে। এই প্রসঙ্গে মমতা বলেন, “আমি এখানে রাজনীতি করতে আসিনি। আমি এখানে সবাইকে সাহায্য করতে এসেছি।” তারপর তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন। তিনি নিহতদের পরিবারকে আড়াই লক্ষ টাকা এবং একজনের হোম গার্ডের চাকরি দেওয়ার ঘোষণা করেন। মমতা পাশে দাঁড়ানোয় বিপদের দিনে আশার আলো দেখছেন নিহতদের পরিজনেরা।

আরও পড়ুন:Shubman Gill: ‘আইপিএলের সেরা ইনিংস’, গিলকে বিরাট সার্টিফিকেট রোহিতের

By Sk Rahul

Senior Editor of Newz24hours