রবীন্দ্র জয়ন্তীতে (Rabindra Jayanti) বাংলায় এসেছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁকেই নাম না করে কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথকে হৃদয় দিয়ে বন্দনা করতে হয়। রবীন্দ্রনাথ মানে বিভেদের বিরুদ্ধে। আদর্শচ্যুত
ও আত্মঅহংকারী না হওয়ার বার্তাও দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপরেই বলেন, ভোটের আগে কাওকে পাঁচ টাকায় কেনা যায়। উল্লেখ্য, অমিত শাহ পঞ্চায়েত ভোটের আগে ‘রবি প্রেম’ দেখাচ্ছেন বলে দাবি বিরোধীদের। বিজেপির বিরুদ্ধে রয়েছে নেতা-বিধায়ক কেনার অভিযোগও।

মুখ্যমন্ত্রী বলেন, কেউ কেউ বিদ্যাসাগরের মূর্তি ভাঙে। প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনের আগে শাহ রোড শো’র সময় বিদ্যাসাগর কলেজে ‘তাণ্ডবকারী’রা ভেঙেছিল ঈশ্বরচন্দ্রের মূর্তি। অভিযোগের নিশানায় ছিল, গেরুয়া বাহিনী। সেই ‘ইতিহাস’ মনে করালেন মমতা?

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেছিলেন, রবি ঠাকুরের জন্মস্থান শান্তিনিকেতন। তা স্মরণ করে মুখ্যমন্ত্রী কটাক্ষ করে বলেন, কেউ কেউ বলেন কবিগুরুর জন্মস্থান শান্তিনিকেতন।

‘রবীন্দ্রনাথ হৃদয়ের উপলব্ধি’ (Rabindra Jayanti) বলার পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, কেউ কেউ লিখে আনেন। টেলিপ্রম্পটার দেখে বলেন। কাকে নিশানা করলেন?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বিধানসভা নির্বাচনের আগে থেকে ‘শরণাপন্ন’ হচ্ছেন বিশ্বকবির। তাঁকে শোনা গিয়েছে, কবিতা বলতেও। বিরোধীদের অভিযোগ, ‘বাঙালি ভোট টানার উদ্দেশ্য’।