মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত চন্দ্রপুলির রেসিপি (Recipe)। তরমুজ লাড্ডু বাড়িতে বানিয়ে চমকে দিন সকলে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ – একটা তরমুজ, পরিমাণমতো ঘি, আধ কাপ সুজি, গুঁড়ো দুধ পরিমাণমতো, স্বাদমতো চিনি, পরিমাণমতো শুকনো নারকেল গুঁড়ো।

পদ্ধতি – প্রথমে তরমুজের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। বীজগুলো বেছে ফেলে দেবেন। মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নেবেন তরমুজ। আলাদা করে জল মেশানোর প্রয়োজন নেই। কড়াইতে ঘি গরম করে সুজি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। সুজি হালকা ভাজা ভাজা হলে নামিয়ে নিন। এর পরে ওই কড়াই ধুয়ে তাতে তরমুজের পেস্ট দিন। একটু নাড়াচাড়া করে এতে গুঁড়ো দুধ আর চিনি মিশিয়ে দিন।

ঘন ঘন নাড়তে থাকুন। কিছুক্ষণ রান্না করার পরে তরমুজের মিশ্রণ ঘন হয়ে এলে এর মধ্যে শুকনো নারকেল গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। আরও কিছু ক্ষণ রান্নার পর দিয়ে দিন ভাজা সুজি। ক্রমাগত নাড়তে থাকুন। দেখবেন একটা সময় এটি সুজি হালুয়ার মতো হয়ে যাবে।

তরমুজ-সুজির মিশ্রণটি যখন প্যানের গা ছেড়ে উঠে আসবে, তখন সামান্য ঘি ছড়িয়ে একটু নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। তার পর দু’হাতে ঘি মেখে অল্প অল্প করে নিয়ে গোল করে তৈরি করুন লাড্ডু। শুকনো নারকেলের গুঁড়োয় সবকটা লাড্ডু কোট করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মুখরোচক তরমুজের লাড্ডু!

আরো পড়ুন: Madhumita Sarcar: হঠাৎই অসুস্থ মধুমিতা, কি হয়েছে তার?

Image source-Google

 

By Torsha