হিমঘরে অ্যামোনিয়া গ্যাস লিক! যার জেরে ব্যাপক আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়।ঘটনাটি ঘটেছে,বাঁকুড়ার (Bankura) সারেঙ্গায়।স্থানীয় সূত্রে খবর, শুক্রবার বিকাল প্রায় ৫টা নাগাদ হঠাৎ তীব্র ঝাঁঝালো গন্ধ অনুভব করেন এলাকাবাসী। কিন্তু, তারা প্রথমে বুঝে উঠতে পারছিলেন না, কোথা থেকে আসছে সেই গন্ধ। গ্যাসের তীব্রতা এতটাই ছিল যে, চোখ খুলে তাকানো যাচ্ছিল না, তীব্র ঝাঁঝালো গন্ধে চোখ দিয়ে পড়ছিল জল।

এহেন পরিস্থিতিতে সাধারণ মানুষ তো বটেই, তবে তার থেকেও বেশি সমস্যায় পড়েছিলেন ছোট শিশুরা ও বয়স্ক ব্যক্তিরা। তবে, এমন গন্ধ কোথা থেকে আসছে তা বুঝতে পেরে তৎক্ষণাৎ দমকল ও বিপর্যয় মোকাবিলা দফতরে খবর দেয় স্থানীয়রা। এরপরই ঘটনাস্থলে আসে সারেঙ্গা থানার পুলিশ। সিভিল ডিফেন্স এবং দমকল বাহিনীর যৌথ উদ্যোগে রাত্রি বেলা নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। তবে, এখনও আতঙ্কে রয়েছেন এলাকাবাসী।

এই ঘটনা প্রসঙ্গে সমবায় সমিতির পরিচালন সমিতির সদস্য তারাশঙ্কর মহাপাত্র বলেন, ”প্রায় কুড়ি বছর ধরে ওই হিমঘর অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। তাই কোথায় কোন গ্যাস ছিল তা এখনই বলা সম্ভব নয়। তা ছাড়া ওই হিমঘরের সীমানা পাঁচিল বলে এখন আর কিছু নেই। ফলে মাঝেমধ্যেই দুষ্কৃতীরা অনায়াসে ওই এলাকায় ঢুকে পড়ে। ঘটনার পিছনে দুষ্কৃতীদের হাত রয়েছে কি না তা খতিয়ে দেখা হবে।” বাঁকুড়ার সারেঙ্গার বিডিও ফাহিম আলম বলেন, ”দমকল বাহিনী, বিপর্যয় মোকাবিলা বাহিনী ও স্থানীয় হিমঘর বিশেষজ্ঞদের মিলিত চেষ্টায় ওই গ্যাস বেরনো বন্ধ করা সম্ভব হয়েছে। প্রাথমিক ভাবে স্থানীয়দের সুরক্ষার কথা ভেবে এলাকা থেকে সরিয়ে দেওয়া হলেও পরে তাঁদের বাড়িতে ফিরিয়ে দেওয়া হয়। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে।”

 

আরো পড়ুন:Narendra Modi:’রাজ্যের তরফে মিলছে না সহযোগিতা’:নরেন্দ্র মোদী