বৃহস্পতিবার থেকে শুরু এবছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023)। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী আজ মাধ্যমিক পরীক্ষায় বসছে। আজ থেকে শুরু হয়ে আগামী ৪ মার্চ পরীক্ষা শেষ হবে। এবছর নির্বিঘ্নে পরীক্ষা পরিচালনায় সব ধরনের ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

কলকাতা জেলা শিক্ষা দফতর সুত্রে জানা গেছে,কলকাতায় মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৮৯। যার মধ্যে ১৮৬টি কেন্দ্রই সিসি ক্যামেরার নজরবন্দি থাকবে। বাকি তিনটি কেন্দ্র, যেখানে সিসি ক্যামেরা থাকছে না, সেখানে চালু থাকবে ভিডিয়োগ্রাফির ব্যবস্থা।

পাশাপাশি এবছর পরীক্ষার্থীদের ক্ষেত্রেও একাধিক নিয়ম নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে। জানানো হয়েছে, তারা মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, ক্যালকুলেটর, ক্যামেরার মতো বৈদ্যুতিন যন্ত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে না। লেখার জন্য কোনও দাগ না থাকা ট্রান্সপারেন্ট বোর্ড নিয়ে ঢোকার অনুমতি রয়েছে। পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট পরই মিলবে শৌচালয়ে যাওয়ার অনুমতি। কেউ চাইলে ১ ঘণ্টা ১৫ মিনিট পর খাতা জমা দিয়ে দিতে পারে তবে সেক্ষেত্রে একইসঙ্গে প্রশ্নপত্র জমা দিয়ে দিতে হবে। পরীক্ষা শেষ হওয়ার পর সেই প্রশ্নপত্র সে পরিদর্শকের কাছ থেকে সংগ্রহ করতে পারবে।

 

আরো পড়ুন:Bonga:পায়ে হেঁটে বাংলাদেশের ১২০ কিলোমিটার সমুদ্র সৈকতে পারি ৭ ভারতীয়-র!দেশে ফিরতেই বরণ করে নিলেন বনগাঁর প্রধান