বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন এই চিকেন ফ্রাই। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ

১. চিকেন ৮-১০ পিস

২. টকদই ৬ টেবিল চামচ

৩. মরিচের গুঁড়া ১ চা চামচ

৪. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

৫. রসুন গুঁড়া আধা চা চামচ

৬. আদা গুঁড়া আধা চা চামচ

৭. লবণ ১ চা চামচ স্বাদমতো

৮. ডিম ১টি

৯. লেবুর রস অর্ধেক

১০. ময়দা ২ কাপ

১১. মরিচের গুঁড়া ১ চা চামচ

১২. লবণ আধা চা চামচ ও

১৩. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংসগুলো কেটে ধুয়ে জল ঝরিয়ে নিন এক বড় পাত্রে। এরপর জল ঝরিয়ে নেওয়া টকদইয়ে মুরগির পিসগুলো ভালোভাবে মেখে রেখে দিন ১৫-২০ মিনিট।

এরপর ২-৭ নং পর্যন্ত সব উপকরণ টকদই দিয়ে মেখে রাখা মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে আবারও ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটা ডিম ও অর্ধেক লেবুর রস দিয়ে আবারও মাংসগুলো মেখে নিন।

তারপর অন্য একটা বাটিতে ১০-১৩ নং পর্যন্ত সব উপকরণ চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন ভালো করে। এবার মেরিনেট করা মুরগির মাংস এক পিস করে নিয়ে শুকনো ময়দার মিশ্রণে গড়িয়ে নিন।

অন্যদিকে তেল গরম করে ডুবো তেলে ছেড়ে দিন চিকেনগুলো। গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে টকদইয় দিয়ে তৈরি চিকেন ফ্রাই।

এই রেসিপিতে কোন বাটা মসলা ব্যবহার করা যাবে না। মেরিনেট করা এই মুরগির মাংস ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন। তাহলে ঝটপট চিকেন ফ্রাই তৈরি করে খেতে পারবেন।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সর্ষে দিয়ে ডিম

By Torsha