গাড়ি,বাড়ি,অফিস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উদ্ধার হয়েছিল গুপ্তধনের ভান্ডার।হাওড়ার সেই দুই ব্যবসায়ী শৈলেশ পাণ্ডে ও প্রসেনজিত্‍ দাসকে জামিন দিয়েছিল নিম্ন আদালত।যাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দ্বারস্থ হয়েছিল ইডি (ED) কর্তারা।সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এদিন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ কেন্দ্রীয় তদন্ত এজেন্সি ইডিকে নির্দেশ দেন,হাওড়ার ওই দুই ব্যবসায়ীকে তৎক্ষণাৎ গ্রেফতার করতে হবে।পাশাপাশি বিকেল তিনটের মধ্যেই নিম্ন আদালতে পেশ করার নির্দেশ দেন বিচারপতি ঘোষ।এই রায়ের পরই আদালত কক্ষ থেকে তাঁদের নীচে নিয়ে এসে সোজা গাড়িতে তুললেন ইডি অফিসারেরা।

উল্লেখ্য,গত বছর অক্টোবর মাসে শৈলেশ কুমার পান্ডে, প্রসেনজিত্‍ দাস নামে হাওড়ার শিবপুরের ওই ব্যবসায়ীর গাড়ি ও ফ্ল্যাট মিলিয়ে উদ্ধার হয় আট কোটি নগদ টাকা।সেই সঙ্গে সোনা,হিরের গয়না ও উদ্ধার করে কলকাতা পুলিশ।একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নরেন্দ্রপুর শাখার লেনদেন নিয়ে সন্দেহ হওয়ায় ব্যাঙ্কের তরফে হেয়ার স্ট্রিট থানায় একটি অভিযোগ দায়ের করা হয়।এরপর ওই অ্যাকাউন্টের দুই হোল্ডারকে ডেকে পাঠায় পুলিশ।তাঁদের কথাবার্তায় অসঙ্গতি দেখেই শুরু হয় তদন্ত।এরপর কেঁচো খুড়তে কেউটের সন্ধান মেলে।ওই ব্যাঙ্কের নরেন্দ্রপুর শাখার দু’টি অ্যাকাউন্ট থেকে ৭৭ কোটি টাকার লেনদেনের হদিশ পায় পুলিশ।পরবর্তী তদন্তে আরও ১৭টি ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টের খোঁজ মেলে। যার মধ্যে ছ’টি খতিয়ে দেখে নতুন করে প্রায় ৫৭ কোটি টাকা লেনদেনের প্রমাণ পেয়েছিল কলকাতা পুলিশের ব্যাঙ্ক জালিয়াতি তদন্তকারী শাখা।মোট ২০৭ কোটি টাকা লেনদেনের হদিশ মিলেছিল। এরপরই এই ঘটনায় ব্যবসায়ী শৈলেশ পাণ্ডের দাদা ও ভাই-সহ মোট ৪ জনকে গ্রেফতার করেছিল ইডি। তবে তখন পলাতক ছিলেন শৈলেশ ও প্রসেনজিত্‍। ওই মামলায় সম্প্রতি নিম্ন আদালত থেকে জামিন পেয়েছিলেন এই দু’জনে।এরপর নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আদালতে যায় ইডি।

সেই অনুযায়ী বৃহস্পতিবার দুই অভিযুক্তকে এজলাসে হাজির থাকার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।আদালতের নির্দেশ অনুযায়ী এজলাসে হাজির হন শৈলেশ ও প্রসেনজিত্‍।এরপরই তড়িঘড়ি নিম্ন আদালতের রায়কে খারিজ করে দেন বিচারপতি।তদন্তের স্বার্থে ইডি আদালত থেকেও শৈলেশ পাণ্ডে ও তার সহযোগী প্রসেনজিৎকে গ্রেপ্তার করতে পারে বলেও এদিন জানান বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।আদালতের রায়ের পর এজলাস থেকে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করে ইডি।এবং হাইকোর্টের নির্দেশ অনুসারে দুপুর তিনটের মধ্যে নিম্ন আদালতে তাদের হাজির করে ইডি।

 

আরো পড়ুন:Kolkata Book Fair:প্রতারণার নতুন ফাঁদ আন্তর্জাতিক কলকাতা বইমেলাতেও