বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাণের জায়গা বীরভূম জেলার অন্তর্গত বোলপুরের শান্তিনিকেতন (Santiniketan)। যে জায়গা ঐতিহ্য আর সংস্কৃতিতে পরিপূর্ণ। বিশ্বজুড়ে রয়েছে এই জায়গার সুনাম। বর্তমানে বিশ্বভারতীর উপাচার্যের পদে আসীন বিদ্যুৎ চক্রবর্তী। সংবাদ মাধ্যম বা সোশ্যাল মিডিয়ার পরিচিত নাম। নানান বিতর্কে জড়িয়েছে তাঁর নাম। তাঁর মন্তব্যকে ঘিরে একাধিকবার হয়েছে রাজনৈতিক তরজা। আর এইরকমই আবারও এক বিতর্কে জড়ালেন তাঁর নাম।সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে তাঁর রাখা বক্তব্যের বেশকিছু মন্তব্যকে নিয়ে ঘোর বিতর্ক। আর সেই বক্তব্যের খানিকটা অংশ ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

গত ২৬-শে জানুয়ারি সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে বিনয়ভবন (Santiniketan) বক্তব্য রাখেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। আর সেই বক্তব্যেই তিনি উল্লেখ করেন উত্তরাখণ্ডে বিশ্বভারতীর দ্বিতীয় শাখা নিয়ে। এক সংবাদ মাধ্যম সূত্রে খবর, এবিষয়ে তিনি বলেন- “এখান থেকে বিশ্বভারতীকে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র নাকি আমি আর কেন্দ্রীয় সরকার করছি। এটা হতে পারে! আমার ধারণা ছিল বিশ্বভারতীর শিক্ষকরা বুদ্ধিমান। কিন্তু যে শিক্ষকরা এই ধরনের কথা বলেন, তাদের বুদ্ধিমত্তা সম্বন্ধে আমার কিন্তু আশঙ্কা দেখা দিচ্ছে।” এছাড়াও তিনি আরও বলেন- “আজকের বিশ্বভারতী হয় হচ্ছে পশ্চিমবঙ্গভারতী নাহলে বোলপুরভারতী হয়ে গেছে। আমি থাকতে কিন্তু এটা উত্তরাখণ্ডভারতী হতে দেবো না।”

উপাচার্যের এই মন্তব্যকে ঘিরে শাসকদলের মধ্যে শুরু হয়েছে তুমুল রাজনৈতিক তরজা। রাজ্যের তৃণমূল নেতা চন্দ্রনাথ সিনহা জানিয়েছেন যে, বিশ্বভারতী চালাতে ব্যর্থ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তার জন্যই তিনি এই ধরনের মন্তব্য করেছেন। এদিকে আশ্রমিকরা এপ্রসঙ্গে বলেছেন, এইসব না বলে বিশ্বভারতীর জন্য আগে কি করেছে দেখুক উপাচার্য। (Santiniketan)