আজ দুপুর ২টোয় রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) ভাষণের মাধ্যমে বিধানসভায় শুরু হতে চলেছে বাজেট অধিবেশন (Budget Session)। জানা গিয়েছে,রাজ্যপাল ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এছাড়াও উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূল দলের সমস্ত বিধায়কদের (MLA)।রাজ্যপালের ভাষণে কোনও বিঘ্ন যাতে না ঘটে তার জন্য তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য,সাংবিধানিক নিয়ম অনুযায়ী বাজেট অধিবেশন শুরু হয় রাজ্যপালের (Governor) বক্তৃতা দিয়ে। সেই বক্তৃতা রাজ্যপাল নিজে লেখেন না। সরকার লিখে দেয়। রাজ্য মন্ত্রিসভায় সেই বক্তৃতার (speech) বয়ান অনুমোদিত হয়।তারপর সেটাই বিধানসভার অধিবেশনে পড়েন রাজ্যপাল।কিন্তু গত দু’বছর বাজেট অধিবেশনে দেখা গিয়েছে বক্তৃতার বয়ান নিয়ে টানাপোড়েন চলেছে নবান্ন ও রাজভবনে।নবান্ন যা লিখে দেবে, রাজ্যাপাল তা হুবহু পড়বেন না।বরং তাঁর মনের মতো শব্দ ঢোকাবেন বা বাদ দেবেন।এই নিয়ে হতো কথা কাটাকাটি ও বিবাদও।তা ছাড়া ধনকড় আবার এতটাই স্বচ্ছ ছিলেন যে নবান্নের সঙ্গে তাঁর কী মতান্তর হচ্ছে তা টুইট করে জানিয়ে দিতেন। কোনও রাখঢাক রাখতেন না।

আর ধনকড় নবান্নের বক্তৃতা পাঠে অনীহা দেখানোয় তাঁর বক্তৃতা সরাসরি সম্প্রচারে অনুমতি দিতেন না স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু বর্তমান রাজ্যপাল সিভি আনন্দ বোস তেমন কোনও সংঘাতে এখনও যাননি। বরং সাংবিধানিক এক্তিয়ারের মধ্যে নবান্নের সঙ্গে বন্ধু সম্পর্কেরই বারবার বার্তা দিয়েছেন। এই অবস্থায় বুধবার বাজেট অধিবেশনে তাঁর বক্তৃতা সরাসরি সম্প্রচারের অনুমতি দিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সরকার যা লিখে দিয়েছেন, সম্ভবত সেটাই পাঠ করবেন সিভি আনন্দ বোস।

মূলত,রাজ্যপাল হিসেবে বাংলার দায়িত্ব নেওয়ার পর, এই নিয়ে তৃতীয়বার বিধানসভায় আসবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।বিশিষ্ট জনেরা মনে করছে,এদিন রাজ্যপালের ভাষণের দিকে নজর থাকবে বিরোধীদেরও।

অন্যদিকে বাজেট অধিবেশনে বিজেপির ভূমিকা কী হবে তা বুধবার পরিষদীয় দলের বৈঠক ডেকে ঠিক করবে বিজেপি।এদিন বিজেপির পরিষদীয় দলের বৈঠক ডাকা হয়েছে দুপুর ১২টার পর।পরিষদয়ীয় দলের সেই বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।রাজ্যপালের ভাষণ তাঁরা গ্রহণ করবেন,না কি ভাষণে বাধা দেওয়ার চেষ্টা করবেন তা ঠিক করা হবে পরিষদীয় দলের বৈঠকে।

 

আরো পড়ুন:Recipe: বাড়িতে বানিয়ে নিন চিলি গার্লিক মাশরুম