দেশের করোনা পরিস্থিতি কীরকম ও ফের সংক্রমণ বাড়লে,তা নিয়ন্ত্রণে আনতে কী কী প্রস্তুতি নেওয়া হয়েছে,তা খতিয়ে দেখতেই বুধবার বৈঠকের ডাক দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)।আজ সকাল ১১টায় এই বৈঠক হওয়ার কথা। বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ও স্বাস্থ্য মন্ত্রকের অন্যান্য আধিকারিকরা।এছাড়াও বিভিন্ন রাজ্যের প্রতিনিধি ও বিশেষজ্ঞরাও বৈঠকে উপস্থিত থাকবেন বলেই জানা গিয়েছে।

অনুমান করা হচ্ছে এই বৈঠকের পর করোনা সংক্রান্ত নতুন কিছু নির্দেশিকা আসতে পারে। পাশাপাশি, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে চিঠি লিখেছেন মাণ্ডব্য।

এই চিঠিতে বলা হয়েছে যে, ভারত জোড়ো যাত্রার সময় কোভিড নির্দেশিকাগুলি কঠোরভাবে অনুসরণ এবং মাস্ক-স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা হোক। যাদের টিকা দেওয়া হয়েছে তাদের ইতিমধ্যেই যাত্রায় অন্তর্ভুক্ত করা হয়েছে। চিঠিতে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আরও অনুরোধ করেছেন যে, যদি কোভিড প্রোটোকল অনুসরণ করা সম্ভব না হয়, তবে জনস্বাস্থ্যের জরুরি অবস্থার কথা মাথায় রেখে, জাতীয় স্বার্থে ভারত জোড়ো যাত্রা স্থগিত করে দেওয়া হোক।

সম্প্রতি চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল ও আমেরিকায় ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ।আচমকাই করোনার এই বাড়বাড়ন্তে উদ্বিগ্ন কেন্দ্র।এর প্রভাব যাতে দেশে কোনওভাবেই না পড়ে,তার জন্য তত্‍পর ভারত।করোনার গতিবিধি নিয়ে তাই আগেভাগেই বৈঠক সেরে ফেলতে চায় কেন্দ্র।আর আজকের বৈঠকের পর রাজ্যগুলিকে নতুন করে গাইডলাইন পাঠানো হতে পারে।

অন্যদিকে,চলতি মাসেই চিনের বাড়ন্ত করোনা সংক্রমণ নিয়ে সমস্ত রাজ্যকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ রাজ্যগুলিকে লেখা চিঠিতে বলেছেন, ‘সম্প্রতিই জাপান, আমেরিকা, রিপাবলিক অব কোরিয়া, ব্রাজিল ও চিনে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, সেই বিষয়টি মাথায় রেখে আইএনএসএসিওজি নেটওয়ার্কের মাধ্যমে করোনার নতুন ভ্যারিয়েন্ট চিহ্নিত করতে জিনোম সিকোয়েন্সিং করার পরামর্শ দেওয়া হয়েছে।’

চিঠিতে আরও বলা হয়েছিল,নতুন ভ্যারিয়েন্ট চিহ্নিত করতে সাহায্য করবে জিনোম সিকোয়েন্সিং।যদি দেশে কোনও করোনা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ে, তবে সেই সংক্রমণ রুখতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।তাই বলা যায়, দু বছরের পরিস্থিতি আর যাতে কোনোভাবেই ফিরে না আসে তার জন্য এখন থেকেই কোমর বেঁধে নেমে পড়েছেন কেন্দ্রীয় সরকার।

 

আরো পড়ুন:Barasat:দমদম জেলে আসামীর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ