প্রতীক্ষার অবসান ঘটিয়ে রবিবার পাঁচ বছর পর শুরু হয়েছে টেট পরীক্ষা। প্রচুর নিরাপত্তার মধ্য দিয়ে এবারে হচ্ছে পরীক্ষা।তারপরেও দফায় দফায় বিক্ষোভের খবর আসছে।

 

জানা গিয়েছে, বোলপুরে একটি টেট পরীক্ষাকেন্দ্রে কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের ব্যাগ রাখার বন্দোবস্ত করেনি। এই আবহে ওই কেন্দ্রে পরীক্ষা দিতে আসা প্রার্থীরা অসন্তোষ প্রকাশ করে রাস্তা অবরোধ করে রাখেন। এরপরই অবশ্য সংশ্লিষ্ট স্কুলের তরফে চাকরিপ্রার্থীদের ব্যাগ রাখার বন্দোবস্ত করে দেওয়া হয়। এরপর বিক্ষোভ প্রত্যাহার করেন চাকরিপ্রার্থীরা।

 

এদিকে ধূপগুড়িতেও ব্যাগ রাখা নিয়ে পুলিশের সঙ্গে বচসা হয় পরীক্ষার্থীদের। পরীক্ষাকেন্দ্রে কোথাও ব্যাগ রাখার ব্যবস্থা করা হয়নি বলে অভিযোগ। দূর থেকে আসা অনেক পরীক্ষার্থীই ব্যাগে করে অনেক প্রয়োজনীয় জিনিস নিয়ে এসেছেন। এই আবহে পরীক্ষাকেন্দ্রের বাইরে একটি দোকানে টাকা দিয়ে ব্যাগ রাখতে হয় পরীক্ষার্থীদের। এর জেরে অসন্তোষ প্রকাশ করেন পরীক্ষার্থীরা।

 

টেটে একই সমস্যার মুখে পড়েছেন কলকাতার পরীক্ষার্থীরাও। হিন্দু, হেয়ার, যাদবপুর বিদ্যাপীঠের মতো একাধিক স্কুলে পরীক্ষার্থীরা ব্যাগ রাখার জায়গা না পেয়ে হয়রানির শিকার হন বলে অভিযোগ। স্কুল বা বোর্ডের তরফে কারও ব্যাগের কোনও দায়িত্ব নেওয়া হয়নি বলে দাবি করা হয়েছে। রবিবার সকাল সকাল ব্যাগ নিয়ে সমস্যা দেখা দেয় হিন্দু, হেয়ার, যাদবপুর বিদ্যাপীঠ, চেতলা বয়েজ, টাকি বয়েজ, টাকি গার্লস-সহ প্রায় সব পরীক্ষাকেন্দ্রেই। অভিযোগ, কোথাও কোথাও রাস্তার দোকানে পরীক্ষার্থীরা ব্যাগ রাখার সাময়িক ব্যবস্থা করে নেন। কোথাও স্কুলের মূল ফটকের বাইরে পুলিশের সামনে ব্যাগ রেখে পরীক্ষাকেন্দ্রে ঢোকেন প্রার্থীরা।

 

কলকাতার টাকি বয়েজ স্কুলে সময়ের পরেও কয়েক জন পরীক্ষার্থী এলে তাঁদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। পর্ষদের তরফে বেলা ১১টা পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু কোথাও কোথাও তার পরেও পরীক্ষার্থীরা এসে পৌঁছন। পরিস্থিতি বিবেচনা করে টেটের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময়সীমা ১১.৪৫ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়।