আগামী বছর ভারতে আয়োজিত হবে জি২০ সম্মেলন (G20 Summit)।আর সেই উপলক্ষ্যে দিল্লির বৈঠকের পর ফের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।জানা গিয়েছে,সব কিছু ঠিকঠাক থাকলে আগামী শুক্রবার বিকাল ৫টার সময় ভার্চুয়াল বৈঠকে দেশের সমস্ত মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।তবে এই বৈঠকের আগে প্রস্তুতি সংক্রান্ত একাধিক ইস্যু নিয়েও আলোচনা সেরে রাখছেন রাজ্যের উচ্চপদস্থ কর্তারা।

উল্লেখ্য,আগামী বছর ভারতে আয়োজিত হবে জি২০ সম্মেলন (G20 Summit)।মূলত,দেশের বিভিন্ন প্রান্তে জি২০ সম্মেলনের জন্য প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।তবে যে সমস্ত রাজ্যে জি২০ সম্মেলনের সময় বিশেষ আয়োজন হবে তাদের ওপর বিশেষ জোর দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। ‌সেই প্রস্তুতির লক্ষ্যেই এই বৈঠক করা হচ্ছে।‌

প্রসঙ্গত,নতুন বছরের শুরুতেই কলকাতার সম্মেলন উপলক্ষ্যে তিন দিনের এক বিশেষ বৈঠকের আয়োজন করা হবে। মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্যে সেই বৈঠক নিয়ে আলোচনা হতে পারে। এছাড়াও জি২০ সম্মেলন ঘিরে বিভিন্ন রাজ্যের উত্‍কৃষ্ট পণ্যকে তুলে ধরার পরিকল্পনাও রয়েছে কেন্দ্রীয় সরকারের। সেই বিষয়েও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা হতে পারে প্রধানমন্ত্রীর। এ ছাড়াও আগামী বছরের ৮ ও ৯ ফেব্রুয়ারি কলকাতাতে হবে বিজ্ঞান গবেষণা সংক্রান্ত আরও একটি বৈঠক। পাশাপাশি শিলিগুড়িতে এপ্রিল মাসের ৩-৫ তারিখে পর্যটন সংক্রান্ত বিষয়ে একটি বৈঠক হবে। যদিও এই সময় কালে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আরও বেশ কয়েকবার বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী। আগামী এক বছরে জি২০ সম্মেলনকে ঘিরে দেশে মোট ২১৯টি বৈঠক হতে পারে বলে সূত্র মারফত খবর।

আর বাংলার মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর বারবার এমন বৈঠকের ফলে তাদের মধ্যে যে দূরত্ব কমছে তা ভালোই বুঝতে পারছেন রাজনৈতিক মহলের একাংশরা।

 

আরো পড়ুন:Bhangar:ভাঙ্গড়ে প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব!তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে চলল ১২ রাউন্ড গুলি