বিরোধীরা যেখানে বলছে শাসক শিবিরের জন্য বাংলার ছেলে মেয়ের পড়াশোনার অবনতি হয়েছে।সেখানে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।জানালেন শাসক শিবিরের জন্য বাংলার ছাত্রদের নম্বর কতটা বেড়েছে।তার সঙ্গে বামেদেরকেও তীব্র কটাক্ষ করলেন তিনি।

সোমবার শিশু দিবস উপলক্ষে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এদিন দ্বাদশ শ্রেণিতে পাঠরত পড়ুয়াদের বিনামূল্যে ট্যাব কেনার অর্থ দেন তিনি।জানা যায় এদিনের এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্যবসু।

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের এই অনুষ্ঠানে অতীতের নম্বর বিভাজন ইস্যুতে একাধিক মন্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়।সেখানেই তিনি বলেন, “আগে স্কুল এবং কলেজে পড়ুয়াদের কম নম্বর প্রদান করা হতো। হাত দিয়ে নম্বর গলতো না। তাই আমাদের এখানকার ছাত্র-ছাত্রীরা কম নম্বর পেত। এক প্রকার নম্বর দেওয়াই হতো না। আর এখন দেখুন সবাই ৮৮, ৮৯ এবং ৯৯ করে পাচ্ছে। আমি ক্ষমতায় আসার পর নম্বর বাড়ানোর কথা বলি।” এক্ষেত্রে নাম না করে মুখ্যমন্ত্রী বামেদের আক্রমণ করলেন বলেই মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী আরো বলেন, “আমি দেখি icsc, cbsc রয়েছে, ওরা প্রতিটি পরীক্ষায় ৯০-এর উপর নম্বর পায়। ফলে আমাদের ছেলেমেয়েরা যখন প্রতিযোগিতা দিতে যেত, তখন সফল হওয়ার সুযোগ কম ছিল। সেই জন্যই আমি নম্বর বাড়ানোর নির্দেশ দিই।”

এরপর বাংলায় পড়াশোনা করার সুযোগ-সুবিধা তুলে ধরে মমতা বলেন, “এখন বাংলায় পড়াশোনা সুযোগ আগের থেকে অনেক বেশি। ইউক্রেনের ছেলেমেয়েগুলোর সঙ্গে কি হলো, আপনারা সবাই দেখেছেন আর আমাদের বাংলায় বর্তমানে কলকাতা, প্রেসিডেন্সি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রতিটি এক কিংবা দুই নম্বর রয়েছে। আমাদের এখানকার শিক্ষক-শিক্ষিকারা পড়ুয়াদের খুব যত্ন করে এবং ভালোভাবে পড়ান।”

 

আরো পড়ুন:Mamata Banerjee:বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষ্যে ঝাড়গ্রাম সফরে মমতা!