মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে কাল টি ২০ বিশ্বকাপের ফাইনালে(T20 world cup final) মুখোমুখি ইংল্যান্ড ও পাকিস্তান। তবে জস বাটলার না বাবর আজম, কার হাতে কাপ উঠবে তা জানতে অপেক্ষা করতে হতে পারে সোমবার পর্যন্ত। এমনকী রিজার্ভ ডে-তে ম্যাচ আয়োজন করা না গেলে ট্রফি ভাগাভাগি হবে। মেলবোর্নে বৃষ্টি চলছে। এই পরিস্থিতিতে ফাইনালের নিয়মে বদল আনল আইসিসি।

আবহাওয়া দফতরের(T20 world cup final) পূর্বাভাস অনুযায়ী, ফাইনালের দিন এবং রিজার্ভ ডে-তে ইংল্যান্ড-পাকিস্তান দ্বৈরথে ব্য়াঘাত ঘটাতে পারে বৃষ্টি। দুই দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৯৫ শতাংশ। তবে ফাইনালটি এমসিজি থেকে কাছেরই ছাদওয়ালা স্টেডিয়ামে সরানোর কোনও পরিকল্পনা নেই আইসিসির। আপাতত ঠিক রয়েছে, ফাইনালের দিনই খেলাটি যে কোনওভাবে সম্পূর্ণ করানোর চেষ্টা চালানো হবে। সেক্ষেত্রে ওভার সংখ্যা কমিয়েও চেষ্টা করা হবে। যদি দেখা যায় ন্যূনতম ওভারও করানো যাচ্ছে না, তাহলে খেলা গড়াবে রিজার্ভ ডে-তে। রিজার্ভ ডে রাখা হয়েছে সোমবার। সেদিন বৃষ্টির পরিমাণ রবিবারের চেয়ে কম হলেও বৃষ্টিপাতের সম্ভাবনা ভালোই রয়েছে।

এই পরিস্থিতিতে নিয়মে কিছু রদবদল আনার পথে হাঁটল আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, রিজার্ভ ডে-তে পূর্বনির্ধারিত দুই ঘণ্টা অতিরিক্ত সময় বাড়িয়ে চার ঘণ্টা করার। খেলা শেষ করার জন্য এই বাড়তি সময় বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, এমন যদি হয় খেলা বৃষ্টির কারণে রবিবার থমকে গেল, সেক্ষেত্রে পরের দিন ঠিক ওই অবস্থা থেকেই খেলা শুরু হবে।

রবিবার ন্যূনতম ওভারের মাধ্যমে খেলা সম্পূর্ণ করার জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ রাখা হয়েছে। রিজার্ভ ডে-তে রাখা হয়েছে অতিরিক্ত চার ঘণ্টা সময়। খেলা স্থানীয় সময় বিকেল তিনটেয় শুরুর পরিকল্পনা রয়েছে। যদি দেখা যায় দুই দলের স্কোর এক, সেক্ষেত্রে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে সুপার ওভারের মাধ্যমে। বৃষ্টিতে যদি তা করানো না যায় সেক্ষেত্রে ইংল্যান্ড ও পাকিস্তানকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে। ওয়েস্ট ইন্ডিজ ছাড়া কোনও দেশ দুবার টি ২০ বিশ্বকাপ জেতেনি। সেই কীর্তিতে ভাগ বসানোর সামনে ইংল্যান্ড ও পাকিস্তান।

 

Image source – Google