দোরগোড়ায় হিমাচল প্রদেশের (Himachal Pradesh) বিধানসভা নির্বাচন। হাতে গোনা আর কয়েকটা দিনের অপেক্ষা।ভোটের দিন ঘোষণার আগে থেকেই জোরকদমে চলছিল নির্বাচনী প্রচার।এবার বিজেপির তরফে প্রকাশ করা হল প্রার্থী তালিকা।সূত্রের খবর,৬৮ আসনের বিধানসভায় এখনও অবধি ৬২ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি (BJP)।

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর এবার সেরাজ কেন্দ্র থেকে প্রার্থী হিসাবে দাঁড়াবেন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুখ রাম শর্মার ছেলে অনিল শর্মা লড়বেন মান্ডি আসন থেকে। সতপাল সিং সাত্তি প্রার্থী হচ্ছেন উনা কেন্দ্র থেকে। এছাড়াও জানা গিয়েছে,প্রার্থী তালিকায় পাঁচজন মহিলা প্রার্থীরও নাম রয়েছে। শিডিউল কাস্ট বা জনজাতি গোষ্ঠী থেকে ১১জন প্রার্থীকে নির্বাচনে টিকিট দেওয়া হয়েছে। উপজাতি গোষ্ঠী থেকে প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়েছে আটজনকে। মূলত, এবারে প্রার্থী তালিকায় শিক্ষাগত যোগ্যতাকেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রকাশিত তালিকার ৬২ জন প্রার্থীর মধ্যে দুই-তৃতীয়াংশই স্নাতক বা স্নাতকোত্তর পাশ।তবে এবারের প্রার্থী তালিকা থেকে বেশ কয়েকজন বিধায়কের নামও বাদ দেওয়া হয়েছে। সূত্র মারফত খবর,১১ জন বিধায়ক এবার টিকিট পাননি। তার মধ্যে একজন মন্ত্রীও রয়েছেন।

যদিও মন্ত্রী মহেন্দ্র সিংয়ের জায়গায় তাঁর ছেলে রজত ঠাকুরকে টিকিট দেওয়া হয়েছে। এছাড়া দুই মন্ত্রী সুরেশ ভরদ্বাজ ও রাকেশ পাথিয়ানার কেন্দ্র বদল করা হয়েছে। শারীরিক অসুস্থতার জন্য কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের বাবা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেম কুমার ধূমলকে টিকিট দেওয়া হয়নি। এদিকে হিমাচল প্রদেশে বিধানসভা ভোটে কংগ্রেসও ৪৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে মঙ্গলবার। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ধার্য্য হয়েছে ২৫ অক্টোবর।

উল্লেখ্য, আগামী ১২ নভেম্বর হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। আগামী ৮ ডিসেম্বর ভোট গণনা হবে। আর নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই ধীরে ধীরে প্রচার প্রক্রিয়ায় গতি বাড়াতে শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি।

 

আরো পড়ুন:Sourav : “সৌরভকে কেন বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর নয় ?”মমতাকে পাল্টা‌ তোপ বিজেপির