শুধু নারীর কেন পুরুষেরও দরকার চুলের যত্ন।সারাদিনের কাজ, ধুলাবালি, রাস্তার কালো ধোয়া, রোদের তাপ সব শেষে বাড়ি ফিরে আয়নার নিজের চেহারা দেখে অবাক হওয়াটা শুধু বাকি থাকে।তেমনি পুরুষের কাছে চুল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা জিনিস। অনেক সময় সময়ের সাথে সাথে পুরুষের মাথায় টাক দেখা যায়। সব ছেলেরাই চাই সুন্দর এবং ঘন চুল। মহিলাদের মত চুলের যত্ন( men Hair care)নেওয়া উচিত পুরুষদেরও। আজকে জেনে নিন কিভাবে পুরুষরাও চুলের যত্ন নিতে পারবেন।

চুল পড়া বন্ধ করতে আপেল সাইডার ভিনেগারের (Apple cider vinegar) সঙ্গে জল ও অ্যালোভেরা জেল মেশান। তারপর এই মিশ্রণটি মাথার ত্বকে ভালো করে লাগান।

আধ ঘণ্টারও বেশি সময় ধরে এটি চুলে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এটি চুল পড়া বন্ধ করে এবং চুল দ্রুত লম্বা করে।

সপ্তাহে অন্তত দু’দিন চুলে অয়েল মেসেজ করা খুবই দরকার।নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েল (Castor oil)তারুন কার্যকারী। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ভালো করে মিশিয়ে চুলের গোড়া ও স্ক্যাল্পে লাগান।

হালকা গরম করে নিতে পারেন তেলের মিশ্রণটা। কম করে ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। দেখবেন নতুন চুল গজাচ্ছে।

খুশকি(dandruff) থাকলেই চুল(hair ) পড়বে।পুরুষের চুলের খুশকির সমস্যা টা খুবই কমন। তাই চুল মজবুত করতে এবং চুল পড়া বন্ধ করতে সবার প্রথমে খুশকি প্রতিরোধ করতে হবে।পাতিলেবুর রস খুশকি দূর করার একটা দারুন উপায়। পাতিলেবুর রস কেন্দ্রে মাথার স্ক্যাল্পে লাগান।

পনেরো-কুড়ি মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। লেবু মধ্যে অ্যাসিড ফাঙ্গাস বিনষ্ট করতে অনেক কার্যকারী । সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন। খুশকি থেকে মুক্তি পাবেন। শাটের চুল পড়া বন্ধ হবে এবং চুল মজবুত হবে।

সপ্তাহে অন্তত একবার হেয়ার প্যাক লাগাবেন।১টা ডিম, ১টা মাঝারি পাকা কলা, ৩ চা চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ টকদই, ২ চা চামচ নারিকেল তেল ভালভাবে মিশিয়ে পুরো মাথার চুলে আগাগোড়া লাগিয়ে নিন এবং শাওয়ার ক্যাপ পরে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করুন।

এবার আবারো মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন এবং শেষে এক মগ পানিতে ৪ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন ও চুল মুছে বাতাসে চুল শুকিয়ে নিন।( men Hair care)

 

Image source-google