আমরা জানিও না নিজেদের অজান্তে আমরা ত্বকের কত ক্ষতি করি। ত্বকে যত্নে আমাদের সব সময় কিছু নিয়মাবলী মেনে চলা উচিত। বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। আজকে জেনে নিন ত্বকের জন্যে আমরা কোন ভুলগুলি (skin care mistakes)করে থাকি।

অতিরিক্ত ঘাম হওয়ার কারণে এমনই মুখ তেলতেলে হয়ে থাকে। যার জন্য ঘাম হলে মুখের অবস্থা আরও খারাপ হয়ে যায়। তার উপরে যদি তৈলাক্ত ক্রিম মুখ লাগান তাহলে ত্বকের এই পণ্য ছিদ্রকে ব্লক করে দিতে পারে এবং ময়লা তৈরি করতে পারে। তাই এমন ভুল কাজ কিন্তু একেবারেই করবেন না

 

আমরা অনেক সময় ভাবি ঘরে থাকলে আমারে সানস্ক্রিন ( sunscreen)লাগানো দরকার নেই কিন্তু এটা পুরো ভুল ধারণা।আমাদের মোবাইল ফোন, টেলিভিশন, ল্যাপটপ, কম্পিউটার সব ব্যবহার করি এই সব থেকে নীল আলো ( Blue Ray ) নিঃস্বরণ করে যা আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। তাই স্বল্প পরিমাণে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

সুস্থ ত্বকের জন্য স্বাস্থ্যকর খাবার যেমন শাকসবজি, ফলমূল, শুকনো ফল খেতে হবে। ফাস্ট ফুড, তৈলাক্ত খাবার বা ক্রিম, ঘি, গ্রেভি যুক্ত খাবারও ত্বকের জন্য ভালো নয়। এগুলো ত্বককে তৈলাক্ত করে এবং ফ্যাটি অ্যাসিড বাড়ায়। স্বাস্থ্যকর খাবার ত্বককে উজ্জ্বল, পরিষ্কার-পরিচ্ছন্ন, নরম ও সুন্দর করে।

 

বিছানায় যাওয়ার আগে সবসময় মেকআপ তুলে ফেলুন। কিছু মেকআপ রিমুভার মেকআপ অপসারণ করতে সাহায্য করে এবং এর পরে, আপনাকে অবশ্যই ত্বকে কিছু ময়েশ্চারাইজার বা গোলাপ জল লাগাতে হবে। গোলাপজল ত্বকের জন্য একটি স্বাস্থ্যকর পণ্য।

অতিরিক্ত ধোয়া এবং স্ক্রাবিং ত্বককে শুষ্ক করে তোলে। ত্বক মরা ও নিস্তেজ দেখাতে শুরু করে। এটি ত্বকের কোষের ক্ষতি করে। ত্বক ধোয়া বা স্ক্রাব করার চেয়ে, সানস্ক্রিন পরুন এবং সবসময় স্নান বা মুখ ধোয়ার পরে ত্বকে কিছু ময়েশ্চারাইজার লাগান।(skin care mistakes)

Image source-google