পুজো মানেই ভোগের খিচুড়ি হতেই হবে। আর এই উপবাসের দিনে যদি বানিয়ে ফেলুন সাবুর খিচুড়ি। খেতেও দারুন এবং বানানোও ততটাই সহজ । অনেক সময় উপোষের দিন ভালো কিছু খাওয়া যেতে না পারলেও যদি আপনি এই রেসিপিটি  করে খাওয়ান দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।

সাবুর খিচুড়ি বানানোর জন্য প্রথমে প্রথমে সাবুদানা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর জল মধ্যে সাবুদানাগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। রান্নার আগে জল ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিন।সবজি গুলো কেটে ধুয়ে নিন।প্রেসার কুকার গ্যাস এ বসিয়ে তেল গরম করে কাঁচা লঙ্কা আর জিরা ফোড়ন টা দিয়ে ভেজে নেবো।

 

কেটে রাখা সব্জি গুলো দিয়ে নাড়া চাড়া করে মিশিয়ে ভেজে নেবো তারপর আদা বাটা,জিরা গুঁড়ো টা দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিয়ে মুসুর ডাল টা দিয়ে দেবো। এবার লবণ আর হলুদ গুঁড়া দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিয়ে পরিমাণ মত জল দিয়ে প্রেসার কুকার টা ঢাকনা চাপা দিয়ে একটা হুইসেল দিয়ে দেবো|এবার ভিজিয়ে রাখা সাবুদানা টা দিয়ে দিয়ে নাড়া চাড়া করে মিশিয়ে নেবো প্রয়োজন মনে হলে জল দিয়ে দিতে হবে এই পর্যায়ে।

 

15 -20 মিনিট নাড়াচাড়া করতে হবে যখন সাবুর রঙ টা কাঁচের মতো হয়ে আসবে তখন ঘি টা দিয়ে দিতে হবে|আর গ্যাস টা বন্ধ করে পাঁচ মিনিট কুকারটা ঢাকনা চাপা দিয়ে রাখলেই সাবুর খিচুড়ি গরম গরম পরিবেশন করার জন্য তৈরি ঘি আর পাঁপড় ভাজা দিয়ে খেতে দারুণ লাগে।

 

Image source-google