গরমে মুখে তেল ও সিবামের উত্‍পাদন বেশি হয়, তৈলাক্ত ত্বকের যত্নে অনেক সমস্যায় পড়তে হয় ছেলে মেয়ে নির্বিশেষে সবাইকে। তাই রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করুন। ত্বক তৈলাক্ত হলে ফোম ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করুন যা মুখের তেল সহজেই পরিষ্কার হয়ে যায়। জল ভিত্তিক ফেসওয়াশও ব্যবহার করতে পারেন। আর যদি আপনার শুষ্ক ত্বক থাকে তবে দিনে একবার ধুলেই যথেষ্ট।

 

 

অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল মিক্স করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সব সময় রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন মুখে আদ্রতা বজায় থাকবে এবং মুখ উজ্জ্বল হবে।

 

 

খোলা চুলে ঘুমাবেন না। এতে বালিশের ঘষায় চুল ড্যামেজ হওয়ার সম্ভাবনা থাকে। তাই চুল বেঁধে ঘুমান। আপনার চুল যদি ভেঙ্গে যাওয়ার প্রবণতা থাকে তাহলে সিল্কের কাপড়ের তৈরি ব্যান্ড দিয়ে বাধবেন। উঁচু করে ঝুটি, আলগা বেনি করে রাত্রে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে অন্তত চিরুনি দিয়ে চুল আঁচড়ে (hair combing )শোওয়া দরকার৷ এতে মস্তিষ্কে রক্ত চলাচল ভালো হয়৷ চুল পড়া কমে এবং চুলের গোড়া মজবুত হয়। অক্সিজেনসমৃদ্ধ রক্ত এবং একাধিক পুষ্টিকর উপাদান চুলের গোড়ায় পৌঁছে গিয়ে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।চেষ্টা করবেন কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ানো।

 

Image source-google