পনির এমন একটা কি জিনিস যেটা খেতে পছন্দ করে প্রাই সবাই। পনির অনেক পুষ্টিকর এছাড়াও পনিরের মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। নিরামিষ প্রেমিকদের অধিকাংশ প্রিয় হচ্ছে পনির। পনিরের মধ্যে  অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি হল পনির রেজালা । এই রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে। চলুন আজকে জেএনইউ রেস্তোরাঁর মত পনির রেজালা (Paneer rezala) বাড়িটি কিভাবে বানানো যেতে পারে।

 

 

বানানোর জন্য যা যা লাগবে পনির গ্রাম,নুন,গোলমরিচ ৩ টে ২ চামচ ,দারচিনি ১ ইঞ্চি ,তেজপাতা ২ টো , ,লবঙ্গ ৩ টে ,এলাচ ৩ টে,দই ১/২ কাপ ,ফ্রেস ক্রিম ১/২ কাপ , ১চামচ ,আদাবাটা ১ চামচ ,জল ১ কাপ। স্বাদমতো ,কাঁচালঙ্কা বাটা ২ চামচ ,তেল ৪ চামচ ,ঘি,পেয়াজবাটা ২ টো ,রসুনবাটা

 

এবার একটা মিক্সিতে কাজু এবংপোস্ত বেটে একটা মিক্স তৈরি করে নিন। আর একটা মিক্সিতে কাঁচা লংকা আদা রসুন পেঁয়াজ দিয়ে পেস্ট তৈরি করুন। পনিরের টুকরো গুঁলো নুন হলুদ মাখিয়ে কড়াইতে তেল গরম করে এতে হালকা মিনিট পাঁচেক ভেজে তুলে নিতে হবে।

 

একটি প্যানে সরিষার তেল গরম করুন দারচিনি এলাচ এবং গোটা জিরা ফোড়ন দিয়ে, একই তেলে একে একে পেঁয়াজ পেস্ট, আদা পেস্ট এবং রসুনের পেস্ট যোগ করুন। পেঁয়াজের কাঁচা গন্ধ অদৃশ্য হওয়া পর্যন্ত রান্না করুন।ফেটানো দই যোগ করুন এবং ক্রমাগত নাড়ুন যাতে দই ফেটে না যায়।দুই মিনিট নেড়ে এতে পোস্তদানা ও কাজুবাদাম বাটা দিয়ে নেড়ে নিতে হবে।

 

গ্যাসের আচ কমিয়ে নিয়ে লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

 

কিছুক্ষণ কষার পর দেখবেন মশলাটা থেকে গন্ধ ছাড়বে ও তেল ছেড়ে যাবে।তখন আগে থেকে ভেজে রাখা পনিরগুলো দিয়ে দিন।মসলা মাখামাখা হলে এতে গরম জল ও দুধ দিয়ে পাত্রের মুখ ঢেকে রাখতে হবে দশ মিনিটের জন্য। ফুটে এলে অপরে গরম মসলা এবং ঘি ছড়িয়ে দিলেই তৈরি পনির রেজালা।

 

Image source-google