রাজ্যে কেন্দ্রীয় বিভিন্ন গোয়েন্দা সংস্থার কার্যকলাপ নিয়ে এর আগেও একাধিকবার সরব হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার।বিভিন্ন মিটিং থেকে এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।এবার তাই নিয়ে বিধানসভায় সরব হল শাসকদল।সরাসরি নিন্দা প্রস্তাব আনা হল বিধানসভায়।কেন নিন্দা প্রস্তাব, তার কারণ উল্লেখ করে বলা হয়েছে, ‘বিভিন্ন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রাজ্যের প্রধান বিরোধী দলের বিধায়ক এবং নেতৃবৃন্দ, যাঁদের বিরুদ্ধে অনেক অভিযোগ আছে, তাঁদের প্রতি নরম মনোভাব প্রদর্শন করছে ও উদ্দেশ্যপ্রণোদিত হয়ে শাসক দলের জনপ্রতিনিধি, নেতৃবৃন্দকে হয়রান ও গ্রেফতার করে রাজ্যে এক অস্থির বাতাবরণ তৈরির চেষ্টা করছে।’

প্রস্তাবে উল্লেখ করা হয়েছে যে, ২০২১ সালে বাংলায় তৃতীয় বার তৃণমূল সরকার গঠনের পর ‘বিভিন্ন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ক্রিয়াকলাপ এক নজিরবিহীন জায়গায় পৌঁছয়, যখন বিধানসভার অধ্যক্ষের অনুমতির জন্য আবেদন না করেই কয়েক জন প্রবীণ বিধায়কের বিরুদ্ধে একটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চার্জশিট দাখিল করেছে।’ শাসক তৃণমূলের অভিযোগ, প্রচ্ছন্ন কোনও উদ্দেশ্যে রাজ্যের শাসকদলের বিধায়ক ও নেতাদের জন্য ভিন্ন অবস্থান গ্রহণ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।তৃণমূলের তরফ থেকে নিন্দা প্রস্তাব পেশ করার সময় বলা হয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা প্রতিহিংসাপরায়ণ ব্যবহার করছে। স্বৈরাচারী ভূমিকা পালন করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি।

রাজ্যের শাসকদলের নেতা, মন্ত্রীদের নিশানা করছে তারা। বিধানসভার ১৬৯ নম্বর ধারা মোতাবেক নিন্দা প্রস্তাব পেশ করতে হয়। সেই নিয়ম মেনেই এই প্রস্তাব আনেন রাজ্যের দুই বিধায়ক নির্মল ঘোষ ও তাপস রায়। যদিও প্রস্তাবের তীব্র বিরোধিতা করে বিজেপি।

 

আরো পড়ুন:Narendra Modi:মোদিকে কাঠগোড়ায় তুলে,সুইসাইড নোট লিখে আত্মঘাতী কৃষক!