আমরা প্রায়শই ত্বকের মৃত কোষ এবং ত্বকের ছিদ্র থেকে ময়লা দূর করতে ফেস স্ক্রাব ব্যবহার করি।

একইভাবে, আপনার মাথার ত্বকে জমাট বাঁধা, ময়লা, অতিরিক্ত তেল এবং মৃত ত্বকের কোষগুলি দূর করার জন্য একটি স্ক্রাব প্রয়োজন। আপনি এখন আপনার DIY স্ক্যাল্প স্ক্রাব ঘরেই তৈরি করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই। এই প্রাকৃতিক স্ক্রাব রেসিপিগুলি মাথার ত্বক এবং চুলের সমস্যাগুলি মোকাবেলা করতে পারে,।

 

 

1 টেবিল চামচ মধু,1 টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, 5-10 ফোঁটা পেপারমিন্ট তেল,চিনি,নারকেল তেলএই স্ক্রাবটি সোরিয়াসিস বা একজিমার মতো প্রদাহজনক ত্বকের অবস্থার জন্য ভাল।এছাড়াও, এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যার ফলে আপনার মাথার ত্বককে রক্ষা করে।(scalp scrub)

 

 

2 টেবিল চামচ নারকেল তেল, 4-5 ফোঁটা পেপারমিন্ট অয়েল (যদি পাওয়া যায়), 2-3 ফোঁটা টি ট্রি অয়েল, এবং এতে 3-4 চা চামচ চিনি মেশান।একটি হেয়ারব্রাশ দিয়ে এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে সমানভাবে লাগান এবং একবার এটি স্থির হয়ে গেলে, আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুনআপনার চুল ক্লিপ করুন এবং এটি ধুয়ে ফেলার আগে 5-10 মিনিটের জন্য রেখে দিন।

 

 

দারুচিনি একটি সাধারণ মসলা যা বিভিন্ন ভারতীয় খাবারে ব্যবহৃত হয়। খাবারে গন্ধ যোগ করা ছাড়াও, মশলাটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এটি রক্ত ​​​​সঞ্চালনকে উদ্দীপিত করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। (scalp scrub) নারকেল তেল, এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য সহ, মাথার ত্বককে প্রশমিত করে।দারুচিনি গুঁড়োতে নারকেল তেল যোগ করুন এবং এটি ভালভাবে মেশান। এতে ব্রাউন সুগার যোগ করুন।এই পেস্টটি আপনার মাথার ত্বকে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এটি 30 থেকে 45 মিনিটের জন্য বসার পরে এটি ধুয়ে ফেলুন।

 

Image source-google