মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পরিবারের সদস্যদের সম্পত্তি নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।

আজ, সোমবার মামলাটি করেন বিজেপি নেতা ও আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। তাঁর দাবি, ২০১১ সালের পর থেকে মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তি বেড়েছে।

বাড়ার পরিমাণ অস্বাভাবিক। মামলায় তাই ইডি, সিবিআই ও আয়কর দফতরকে দিয়ে তদন্ত করানোর আবেদন জানানো হয়েছে।

তবে মামলায় মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নথিভুক্ত করা হয়নি।

মামলা দায়ের নিয়ে তরুণজ্যোতির দাবি, তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ একসময় বলেছিলেন, সারদার সব টাকা রয়েছে মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) পরিবারের কাছে। সেই টাকাই বিভিন্ন ক্ষেত্রে ব্যাবহার হচ্ছে।

মামলাটিতে দুটি সংস্থার নামও উল্লেখ করা হচ্ছে। বিপুল টাকার সম্পত্তি জলের দামে কেনা হয়েছে।

যেকারণে মুখ্যমন্ত্রী মমতার ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায় , বাবুন বন্দ্যোপাধ্যায়, কাজরী বন্দ্যোপাধ্যায়- সহ পরিবারের সদস্যদের সম্পত্তির পরিমাণ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

উল্লেখ্য, এদিনই পরিবারের সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠতা বোঝাতে রামায়ণের কাহিনীর উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য, পরিবার তথা ভাই বোনেদের সম্পত্তি তাঁর নয়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ভ্রাতৃবধূ ও ৭৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর কাজরীর সম্পত্তির উত্‍স নিয়ে হাইকোর্টে আগেই মামলা হয়েছে।

রাজ্য নির্বাচন কমিশনের কাছে পেশ করা হলফনামায় কাজরী

বন্দ্যোপাধ্যায় তাঁর নিজের এবং স্বামীর সঞ্চয়, জমিজমা এবং হাতে থাকা নগদ মিলিয়ে প্রায় পাঁচ কোটি টাকার কাছাকাছি সম্পদের হিসাব পেশ করেছেন।

হলফনামায় জানানো হয়েছে কাজরীদেবী ও তাঁর স্বামী, দু’জনেই সোশ্যাল ওয়ার্কার।‌

নিজেকে সমাজকর্মী বলে পরিচয় দেওয়া কাজরী কীভাবে কয়েক কোটি টাকার সম্পত্তির মালিক হলেন, সেই প্রশ্ন তুলেই জনস্বার্থ মামলা হয় হাইকোর্টে।