বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে বং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে স্পাইসি চিকেন বানাবেন।

 

সকল মসলার উপকরণ আধা চা চামচ গোলমরিচ

আধা চা চামচ জির,- ৩/৪ চা চামচ রাঁধুনি সজ,৮/১০ টি শুকনো মরিচ (ঝাল বুঝে),২ টি এলাচ,১ ইঞ্চি দারুচিনি খণ্ডএকটি প্যানে শুকনো করে ২-৩ মিনিট ভেজে নামিয়ে নিন। এবার তা ঠাণ্ডা হলে গ্রাইন্ডারে গ্রাইন্ড করে কিংবা হামান দিস্তায় গুঁড়ো করে নিন।

 

পেস্টের জন্য রাখা সকল উপকরণ ব্লেন্ডারে কিংবা বেটে নিয়ে পেস্টের মতো তৈরি করে নিন।একটি প্রেসার কুকারে তেল গরম করে নিন। পেঁয়াজ দিয়ে ভালো করে নেড়ে নিন। লক্ষ্য রাখবেন পেঁয়াজ যেন নরম হয়।

 

এবার এতে বানিয়ে রাখা পেস্ট। পেস্টটি হবে, কাঁচা মরিচ ৫/৬ টি (ঝাল বুঝে),২ টি বড় রসুনের কোয়া – ১ ইঞ্চি আদার খণ্ড২ চা চামচ তিসি (২ টেবিল চামচ গরম পানিতে ১০মিনিট ভেজানো) বাটা দিয়ে নেড়ে নিন ভালো করে। এরপর কেটে ধুয়ে রাখা মুরগীর মাংস দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ৫-৭ মিনিট ঢেকে রান্না করুন। এবং মাঝে মাঝে নেড়ে নিন।এরপর এতে টমেটো, হলুদ, লবণ দিয়ে ভালো করে

 

নেড়ে দেবেন। এতে করে মাংস কিছুটা জল ছেড়ে দেবে। এবার না ঢেকে রান্না করুন ৫-৭ মিনিট।

যখন দেখবেন মাংস প্রায় সেদ্ধ হয়ে এসেছে তখন নারকেলের দুধ দিয়ে নেড়ে মিশিয়ে প্রেসার কুকারের ঢাকনা ঢেকে ৫ মিনিট রান্না করুন অথবা একটি সিটির পর্যন্ত অপেক্ষা করুন।

 

এবার পিষে রাখা মসলা দিয়ে নেড়ে মিশিয়ে হালকা আঁচে আরও খানিকক্ষণ রান্না করে নিন। মাংস পুরোপুরি সেদ্ধ করে মসলা মিশে গেলে চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার ‘স্পাইসি চিকেন’।

 

 

Image source-google