কালোজিরা(black cumin )চুলের জন্য খুবই ভালো । এতে খুশকি প্রতিরোধ থেকে শুরু করে চুল মজবুত করতে সাহায্য করে.।প্রথমে বড় চামচের এক চামচ কালো জিরা নিয়ে তাকে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করার মাধ্যমে পিশে নিন।এইবার একটা বাটিতে নারিকেল তেল নেন। আর এতে কালোজিরা ও মেথি দিয়ে মিশিয়ে নেন।কালোজিরা তে প্রোটিন,ভিটামিন বি ১,বি ২, বি সি,ফলিক এসিড,ক্যালসিয়াম,আয়রন আরো অনেক চুলের জন্য উপকারী নিউট্রিয়ন্স থাকে। এইবার একটা কড়াই তে জল গরম করেন।জল যখন গরম হয়ে যাবে তখন হিট অফ করে এই তেল কে গরম পানিতে এইভাবেই ১৫ মিনিটের জন্য রেখে দেন। তেলকে সরাসরি গরম করবেন না। এবার তোর গরম হয়ে গেলে ঠান্ডা করে মাথা তালুতে লাগান।

 

 

চুল অঝোরে পড়া রোধ করতে নারকেল তেল বা আমন্ড অয়েলের সাথে কাটা পেঁয়াজ নিম পাতা , মেথি,কালোজিরা , লবঙ্গ মিশিয়ে ডাবল বয়েলিং পদ্ধতিতে গরম করুন। এরপর ছাকনা দিয়ে ছেঁকে রেখে দিন ।এরপর আস্তে আস্তে আঙুলগুলো নিয়ে তেল দিয়ে মাথার ত্বকে লাগান আগের দিন শ্যাম্পু করার আগে রাত্রে লাগাবেন ভালো ফল পাবেন। চুল ঘন হবে চুল পড়া বন্ধ হবে । সপ্তাহে দুদিন শ্যাম্পু করার আগে দিন রাতে ব্যবহার করুন।

 

কালোজিরা নতুন চুল গজানোর জন্যে সহায়ক।আগে কালো জিরে গুঁড়ো করে নিন। তারপর একটি কাঁচের বয়ামে পরিমাণমতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে কালো জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে তারপর দু-তিনদিন রেখে দিলেই তৈরি কালো জিরার তেল। প্রতিবার ব্যবহার করার আগে এই তেলটি সামান্য পরিমাণে নিয়ে গরম করে মাথায় লাগান।

 

 

একটি পাত্রে কালো বীজের তেল এবং ক্যাস্টর অয়েল একত্রিত করুন।আপনার মাথার ত্বকে তেলের মিশ্রণটি ম্যাসাজ করা শুরু করুন, যে জায়গাগুলিতে বেশির ভাগ চুল ঝরে যাচ্ছে সেগুলিতে ফোকাস করুন৷একবার আপনার মাথার ত্বক তেলে ঢেকে গেলে, চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত তেল দিয়ে কাজ করুন।আপনার নিয়মিত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে তেলটি প্রায় 30 মিনিট থেকে এক ঘন্টার জন্য রেখে দিন।

 

 

Image source-google