গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে লোন রিকভারি এজেন্ট দের অভব্য আচরণের বিরুদ্ধে এবার করা নিয়ম জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাংক(RBI)। ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে এবার থেকে ঋণের টাকা আদায় করার জন্য গ্রাহকদের যখন তখন ফোন করে বিরক্ত করা যাবে না এবং কোনো রকম খারাপ কথা বলা যাবে না।

এর আগে আরবিআই(RBI) এর কাছে গ্রাহকরা লোন রিকভারি এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন যে ঋণ নিয়ে যথাসময়ে ফেরত না দিলে অনেক ক্ষেত্রে আদায়কারী সংস্থার এজেন্টরা দুর্ব্যবহার করেন। গ্রাহকরা অভিযোগ করেন রাতবিরেতে যখন-তখন এজেন্টরা ফোন করে বিরক্ত করেন এবং অনেক সময় দুর্ব্যবহার করেন।

লোন রিকভারি এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য গ্রাহকরা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(RBI) কাছে আবেদন করেছিলেন। এই অভিযোগের ভিত্তিতে আরবিআই অবিলম্বে এই বিষয়ে ব্যাংক এবং অন্যান্য ঋণদাতা সংস্থাগুলিকে সতর্ক হতে বলেছে। এই বিষয়ে আরবিআই এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন এবার থেকে ঋণ আদায়ের জন্য গ্রাহককে গালিগালাজ করা বা রাতবিরেতে ফোন করে বিরক্ত করা যাবে না।

ভবিষ্যতে যদি গ্রাহকদের তরফে এমন অভিযোগ আবার আসে তবে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই এর তরফে আরো বলা হয়েছে এই ধরনের এজেন্টের বিরুদ্ধে মোবাইল বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঋণ গ্রহীতাকে অসঙ্গত মেসেজ পাঠানোর অভিযোগও উঠেছে। আবার অনেক সময় পরিচয় গোপন রেখে হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

আরবিআই এর তরফে বলা হয়েছে এই অভিযোগগুলো বারবার এলে তা অর্থনৈতিক সংস্থাগুলির ভাবমূর্তির জন্য অত্যন্ত ক্ষতিকারক। ফলে গ্রাহক পরিষেবা দিকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। জানানো হয়েছে বকেয়া ঋণ পুনরুদ্ধারের জন্য সকাল আটটার আগে অথবা সন্ধ্যে সাতটার পরে ফোন করা যাবে না। যদি নিয়ম লঙ্ঘনের অভিযোগ পাওয়া যায় তবে তা গুরুত্ব সহকারে খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে আরবিআই।