মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও(Reliance Jio) সম্প্রতি ফাইভ-জি স্পেকট্রামের সবথেকে বেশি বরাত পেল। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন আম্বানি সংস্থা রিলায়েন্স জিও ফিফথ জেনারেশন বা ফাইভ-জি স্পেকট্রামের ৮৮,০৭৮ কোটি টাকা বরাত পেয়েছে। অন্যদিকে আরেক বিশিষ্ট শিল্পপতি গৌতম আদানি ২১২ কোটি টাকার বরাতে থেমে গিয়েছেন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে মোট দশটি ব্যান্ডের ৭২০৯৮ মেগাহার্টজ স্পেকট্রাম নিলামে তোলা হয়েছিল যার মধ্যে ৭১% বিক্রি হয়ে গিয়েছে। গত ২৬ জুলাই থেকে স্পেকট্রামের নিলাম শুরু হয়েছে। কেন্দ্র জানিয়েছে প্রথম দিনেই ১.৪৫ লক্ষ কোটি টাকা দরে নিলামে। সূত্রের খবর ৪০ রাউন্ড নিলামের পর সোমবার স্পেকট্রাম বন্টনের প্রক্রিয়া শেষ হয়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে ইতিমধ্যে দেড় লক্ষ কোটি টাকার স্পেকট্রাম বিক্রি হয়েছে যার মধ্যে রিলায়েন্স বিভিন্ন ব্যান্ডের ৭০০ মেগাহার্টজের স্পেকট্রাম কিনেছে। রিলায়েন্স জিওর(Reliance Jio) কেনা স্পেকট্রামগুলির সাহায্যে ৬ থেকে ১০ কিলোমিটার পর্যন্ত সিগনাল পাওয়া যাবে। অন্যদিকে আদানি সংস্থা ২৬ গিগাহার্জ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছে। যদিও তা সাধারণ জনগণের জন্য নয়।

রিলায়েন্স জিও(Reliance Jio), আদানি সংস্থা ছাড়াও ভারতী এয়ারটেল ৪৩,০৮৪ কোটি টাকার স্পেকট্রাম এবং ভোডাফোন ১৮,৭৮৪ কোটি টাকার স্পেকট্রাম কিনেছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে এই ফাইভ-জি স্পেকট্রাম বন্টনের পর প্রথম বছরে সরকার ১৩,৩৬৫ কোটি টাকা উপার্জন করবে এবং অক্টোবরে গোটা দেশজুড়ে শুরু হয়ে যাবে ফাইভ জি পরিষেবা।