উজবেকিস্তানে আয়োজিত এসসিও বৈঠকে যোগ দিয়েছিলেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর(S. Jaishankar)। সে বৈঠকে বিদেশমন্ত্রীদের সম্মেলনে এস জয়শঙ্কর স্পষ্ট বার্তা দেন সন্ত্রাসবাদের সঙ্গে কোনো রকম আপস করা হবে না। সে ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নিয়ে চলতে হবে।

এর পাশাপাশি করোনা এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে বিশ্বজুড়ে যে খাদ্য ও জ্বালানি সংকট সৃষ্টি হয়েছে তার নিষ্পত্তির জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S. Jaishankar)। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এসসিও বৈঠক। বৈঠকে চীনের বিদেশ মন্ত্রী ওয়াং ই, রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ ও পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এর সাথে যোগ দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রীও।

জানা যাচ্ছে এসসিও বৈঠকে সন্ত্রাসবাদ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির পাশাপাশি চাবাহার বন্দর নিয়েও কথা বলেন এস জয়শঙ্কর(S. Jaishankar)। ইরানে অবস্থিত এই চাবাহার বন্দরকে মধ্য এশিয়ার বাণিজ্যের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে তোলার ডাক দেন ভারতের বিদেশমন্ত্রী। এছাড়াও এ জয়াশংকর জানিয়েছেন বিধ্বস্ত আফগানিস্তানে গম, ওষুধ, টিকা ও পোশাক সরবরাহ করেছে ভারত।

এই বৈঠকে ভারত চীন-পাকিস্তান ও তালিবান মন্ত্রীদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করে কিনা সেই বিষয়ে নজর ছিল কূটনৈতিক মহলের। কিন্তু শেষ পর্যন্ত এরকম কোন দ্বিপাক্ষিক বৈঠক করেননি ভারতের বিদেশমন্ত্রী। যদিও কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে আলাদা করে বৈঠক করেন তিনি।