গ্রেট করা আলু, ১টমেটো ( Tomato facepack)পেস্ট দুধের সর(Milkcream )একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং যেখানে যেখানে ট্যান আছে যেমন গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।রোদে পোড়া দাগ দূর হবে।

 

শসা ও টমেটো মুখের উজ্জ্বলতা ও আর্দ্রতা বজায় রাখতে দুটোই কার্যকরী। কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন, তাতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান। টমেটো ( Tomato facepack) কেটে মুখে আলতোভাবে ঘষতে থাকুন। তারপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

মুখের দাগ দূরীকরণে কাঁচা হলুদ একটি উপকারি উপাদান। ব্রণের দাগ দূর করতে টমেটোর রস, কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। এছাড়া ত্বকের কালো ছাপ দূর করতে কাঁচা হলুদ, মশুরীর ডাল একসাথে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত: ১ বার ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়।

 

মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে।

 

টমেটোর ( Tomato facepack) মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয়। সময়ের সাথে সাথে আমাদের বয়সের ছাপ পড়তে থাকে তারজন্যে টমেটো আর অ্যাভোকাডো মিক্স করে মুখে লাগান এবং ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে চারবার এই মিশ্রণ লাগান। ধীরে ধীরে মুখে বয়সের ছাপ অনেক কমে যাবে। এই অ্যান্টি এজিং ফেসপ্যাকটি Anti aging face pack)সপ্তাহে দুবার ব্যবহার করুন।

 

Image source-google