শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ২৬ ঘণ্টা জেরার পর রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।জানা যায় শনিবার সকাল ৯.৫০ মিনিট নাগাদ নাকতলার বাড়ি থেকে পার্থবাবুকে গ্রেফতার করেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা।এমনকি মন্ত্রী ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কেও আটক করেছে ইডি।

 

মূলত এসএসসি নিয়োগ দুর্নীতিকান্ডে শুক্রবার আচমকাই রাজ্যের ১৩ টি জায়গায় হানা দেন ইডির আধিকারিকরা। অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জের ফ্ল্যাটেও তল্লাশি চালায় ইডি। তাঁর ফ্ল্যাট থেকে উদ্ধার হয় প্রায় নগদ ২১ কোটি টাকা। মেলে ২০ টি মোবাইল ফোন, বৈদেশিক মুদ্রা এবং সোনা। রাতভর অর্পিতার বাড়িতেই ছিলেন ইডি আধিকারিকরা। কিন্তু বয়ানে অসঙ্গতি মেলায় শনিবার সকালেই তাঁকে আটক করা হয়। সূত্রের খবর, তাঁকে সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে।

 

শুক্রবার রাত ৮ টা ১০ নাগাদ একটি ট্যুইট করে ইডি। ট্যুইটে অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হওয়া টাকার পাহাড়ের ছবি দিয়ে লেখা হয়, ‘পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশন এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।’ জানা গিয়েছে, এদিন তল্লাশিতে ৫০০ এবং ২০০০ টাকার নোট মিলিয়ে অন্তত নগদ ২০ কোটি টাকা উদ্ধার হয়েছে। শনিবার সকালে জানা যায়, এই টাকার অঙ্ক বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি।

 

এছাড়াও পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ঘনিষ্ঠ আরেক মহিলার কথা জানা গিয়েছে যিনি বাংলার অধ্যাপিকা, নাম মোনালিসা দাস। শান্তিনিকেতনের এই মহিলার নামে ১০ টি ফ্ল্যাট আছে বলে খবর।