ডাক্তারি পরীক্ষা নিট(NEET) -এও এবারে দুর্নীতি আঁচ পরলো। মেডিকেল কোর্সে নিশ্চিত আসন পাইয়ে দেওয়ার একটি রেকেটের আটজনকে সোমবার গ্রেফতার করল সিবিআই। জানা যাচ্ছে আপাতত চার রাজ্যে বিস্তৃত রয়েছে এই চক্রটির জাল।

চক্রটির মধ্যে বিশেষজ্ঞ একজন পরীক্ষার্থীদের ছদ্মবেশে মোটা টাকা নিয়ে পরীক্ষার্থীদের বিনিময়ে পরীক্ষা দিয়ে দিতেন। সূত্রের খবর প্রতিটি আসনের জন্য কুড়ি লাখ টাকা দাম ধার্য করেছিল চক্রটি। এই কুড়ি লাখের মধ্যে ৫ লাখ সেই বিশেষজ্ঞ ব্যক্তিটিকে দেওয়া হতো যিনি পরীক্ষার্থীর ছদ্মবেশে নিট(NEET) পরীক্ষা দিতেন। বাকি টাকাটা ভাগাভাগি হত মধ্যস্বত্বভোগী ও অন্যদের মধ্যে।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা দিল্লি থেকে এই চক্রের আট জন সদস্যকে সোমবার গ্রেফতার করেছে। সিবিআর সূত্রের খবর এই আট জনের মধ্যে ছয় জনই নিট(NEET) পরীক্ষাতে বসে প্রশ্নপত্র সমাধান করেছেন। জানা যাচ্ছে এই চক্রটির মাস্টারমাইন্ড হলেন সফদরজংয়ের সুশীল রঞ্জন। এই ব্যক্তিই ভুয়ো নিট পরীক্ষা দেবে এমন পরীক্ষার্থীদের জোগাড় করেন, তাদের টাকা দেন এবং মেডিকেলে আসন পাইয়ে দেওয়ার জন্য অন্যান্য পরীক্ষার্থীদের থেকে টাকা নেন।

সিবিআই সূত্রে জানা যাচ্ছে চারটি রাজ্য যথাক্রমে বিহার, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র এবং হরিয়ানা জুড়ে এই চক্র সক্রিয় রয়েছে। ধৃত ৮ জন বাদে এই চক্রটিতে যুক্ত আরও ১১ জনের নাম মিলেছে। বাকিদের খোঁজ চলছে। সিবিআই কর্মকর্তারা জানিয়েছেন তদন্তের অংশ হিসেবে পরীক্ষার্থীদের সাথে কথা বলা হবে এবং কোচিং গুলির ভূমিকাও খতিয়ে দেখা হবে।