বুধবার সকালেই এক লাফে রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৫০ টাকা করে বেড়ে যায়। রান্নার গ্যাসের হঠাৎ এই মূল্যবৃদ্ধিতে মাথায় হাত পড়ে আমজনতার। অগ্নি মূল্য বাজার এ সবকিছুর দামই চড়া, তার মধ্যে রান্নার গ্যাসের এহেন দাম বৃদ্ধির ফলে মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। কিন্তু বিকেল হতেই স্বস্তির খবর শোনালো কেন্দ্র। কেন্দ্রের তরফে ভোজ্যতেল(Edible Oil) প্রস্তুতকারক সংস্থাগুলি কে নিজের প্রতি ১০ টাকা পর্যন্ত কমানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন কেন্দ্রের খাদ্য সচিব সুধাংশু পান্ডে জানান কেন্দ্রীয় সরকার ভোজ্যতেল(Edible Oil) প্রস্তুতকারক সংস্থাগুলিকে এক সপ্তাহের মধ্যে লিটার প্রতি ১০ টাকা পর্যন্ত দাম কমানোর নির্দেশ দিয়েছে। অন্যদিকে যাতে সারাদেশে একই ব্র্যান্ডের তেলের দাম একই রাখা হয় সেই নির্দেশও দিয়েছে সরকার।

বুধবার ভোজ্যতেলের(Edible Oil) শিল্প সংস্থার সাথে খাদ্যমন্ত্রকের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকেই এই বিষয়ে আলোচনা করা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। বৈঠকের পর খাদ্য সচিব জানিয়েছেন এদিন তেল প্রস্তুতকারক সংস্থাগুলির সংগঠনের সামনে বলা হয়েছে যেহেতু বিশ্ববাজারে তেলের দাম ১০% হ্রাস পেয়েছে তাই সেই লাভের অংশ ভোক্তাদেরও পাওয়া উচিত। সেই মতই এক সপ্তাহের মধ্যে যাতে তেলের দাম কমানো হয় সেই কথা বলা হয়েছে সরকারের তরফে।

প্রসঙ্গত, বুধবার সকালে এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা করে বাড়লো। এই মুহূর্তে দাম বৃদ্ধির ফলে কলকাতায় একটি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ধার্য হয়েছে ১০৭৯ টাকা।