গর্ভপাত নিষিদ্ধ করা নিয়ে আমেরিকা প্রতিবাদে উত্তাল। প্রতিবাদের জেরে দুই মার্কিন রাজ্য যথা ফ্লোরিডা এবং কেন্টাকির প্রাদেশিক আদালত জানিয়ে দিলো গর্ভপাতের উপর নিষেধাজ্ঞা চাপানো যাবে না। এই দুটি রাজ্য ছাড়াও আরও তিনটি প্রদেশের গর্ভপাত বিরোধী আইনে(Anti-abortion law) সাময়িক নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করা হচ্ছে।

গত সপ্তাহেই মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতকে নিষিদ্ধ(Anti-abortion law) ঘোষণা করে রায় দিয়েছিল। মার্কিন সুপ্রিম কোর্টের এই রায়ের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল হয় আমেরিকার সাধারণ জনগণ। আর এবার আমেরিকার বিভিন্ন রাজ্যের প্রাদেশিক আদালতগুলি শীর্ষ আদালতের রায়ের বিরোধিতা করছে। এই বিষয়ে ফ্লোরিডা সার্কিট কোর্টের বিচারক জন কুপার জানিয়েছেন গর্ভপাত সমর্থনকারী দলগুলোর কাছ থেকে ইতিমধ্যে পিটিশন চাওয়া হয়েছে। সেই পিটিশনের ওপর ভিত্তি করেই সাময়িকভাবে গর্ভপাতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

তবে প্রাদেশিক আদালত জানিয়েছে গর্ভাবস্থার ১৫ সপ্তাহ কেটে গেলে তবেই গর্ভপাতের অনুমতি দেওয়া হবে। এই বিষয়ে কেন্টাকির বিচারপতি জানিয়েছেন সাময়িকভাবে গর্ভপাতের উপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৪ জুন প্রায় পাঁচ দশক পুরনো গর্ভপাত সংক্রান্ত আইন(Anti-abortion law) বাতিল করে দেয় মার্কিন সুপ্রিম কোর্ট। আদালতের তরফ থেকে জানানো হয় আমেরিকায় গর্ভপাত সাংবিধানিক অধিকার নয়। আদালতের এই সিদ্ধান্তের পরেই শীর্ষ আদালতের সামনে প্রতিবাদীরা ভিড় করেন। মার্কিন মুলুকের নানা প্রান্তে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের ঢেউ। এমনকি অনেকেও বলছেন সুপ্রিম কোর্টের এই রায় নারী স্বাধীনতার বিরোধী।