বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে রূপচর্চায় ব্যবহার করুন কিছু প্রাকৃতিক কৌশল।(natural beauty) জেনে নিন জলের কিছু উপকারিতা নিম জলের কিছু উপকারিতা।

 

 

নিম পাতার জল (Neem water )রূপচর্চায় খুবই কাজ করে।কয়েকটি নিমপাতা নিন। এক বাটিতে জল নিয়ে সেটা ফুটিয়ে নিন। তার মধ্যে নিমপাতা ফেলে জল ফোটান। যতক্ষণ জল সবুজ না হয়ে যায়, ফোটাতে থাকুন। তারপর জল ছেঁকে ঠাণ্ডা করে নিন। একটি কন্টেনারে ঢেলে রাখুন। টোনার হিসেবে ব্যবহার করুন। একটি তুলোর প্যাডে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে।

 

 

 

চুলের(neem ) খুশকি দূর করতে নিম অনেক কার্যকরী।চুলের খুসকি দূর করতে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ জল দিয়ে চুল ম্যাসেজ করে ভালোভাবে ধুয়ে ফেলুন। খুসকি দূর হয়ে যাবে।

 

 

১২-১৫টি নিম পাতা নিয়ে নারকেল তেলের মধ্যে ফুটিয়ে নিন। এর পরে হালকা গরম থাকাকালীন অবস্থায় মুখে ভাপ নিন।নিমের (Neem)অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণের মুখে ব্রোনো প্রতিরোধে অনেক সাহায্য করে।ত্বকের সিবাকাস গ্ল্যান্ডের অতিরিক্ত এবং ময়লা ও ব্যাকটেরিয়া থেকে ব্রণের সৃষ্টি হয়।

 

 

 

নিম পাতা সেদ্ধ জল (Neem water )বোতলে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। কোন ফেইস প্যাক পেস্ট করার সময় জলের বদলে এই নিম জল ব্যবহার করতে পারেন। নিম পাতা ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া বিরোধী। তাই ত্বকের সুরক্ষায় এর জুড়ি নেই।

 

Image source-google