ব্রিকস(BRICS) বৈঠকে পর্যবেক্ষক হিসেবে পাকিস্তানকে ঢোকানোর চেষ্টা করেছিল চীন। কিন্তু চীনের সব চেষ্টাই বৃথা করে ব্রিকস সামিটে পাকিস্তানের উপস্থিতি আটকে দিলো ভারত। ভারতের এই পদক্ষেপ আন্তর্জাতিক রাজনৈতিক মঞ্চে বড় সাফল্য হিসেবে দেখছে বিশেষজ্ঞ মহল।

রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, চীন ও ব্রাজিল এই পাঁচটি দেশ নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী। গত ২৪ শে জুন ব্রিকস(BRICS) গোষ্ঠীর সদস্য দেশগুলোর প্রতিনিধিরা শীর্ষ পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে বসেন। বৈঠকে ইরান, মিশর, ফিজি, আলজেরিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ার রাষ্ট্রনেতারা পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

এই ব্রিকস(BRICS) সদস্য ভুক্ত দেশগুলির বৈঠকে পর্যবেক্ষক হিসেবে পাকিস্তানকে ঢোকানোর আপ্রাণ চেষ্টা করেছিল বেজিং। কিন্তু ভারতের আপত্তিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ পর্যবেক্ষক হতে পারেননি শেষ পর্যন্ত। এই বিষয়ে সোমবার পাকিস্তানের বিদেশমন্ত্রক জানায়, ‘আমাদের নিয়ে একটি সদস্য দেশের আপত্তি ছিল।’

প্রসঙ্গত, এবার ব্রিকস সম্মেলনের আয়োজক দেশ ছিল চিন। এই বারের বৈঠকে ‘ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ (এনডিবি)-কে কীভাবে আরও প্রসারিত করা যায় সেই নিয়ে আলোচনা হয়। সাথে ব্রিকস জোটে নতুন সদস্য নেওয়ার বিষয়টি নিয়েও কথা বলা হয়। নতুন সদস্য নেওয়ার বিষয় নিয়ে কথা বলার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্পষ্ট জানিয়ে দেন জোট সম্প্রসারণে ভারতের আপত্তি নেই, কিন্তু তা পাকিস্তান হলে সেখানে ভারতের আপত্তি রয়েছে। ভারতের এই আপত্তির জন্যই পর্যবেক্ষক হিসেবে পাকিস্তানের নাম বাতিল হয়।