কথায় আছে না মাছ ভাতে বাঙালি।বাঙালি মানেই তাদের খাবারের

মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ

হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন মাছের ডিম ভরা পটলের দোরমা(Macher dim vora potoler dorma)।

ফ্রাই প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে হলুদ ও দুই টেবিল চামচ জল দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তাতে মাছের ডিম, লবণ ও কাঁচা লংকা কুচি এবং সস দিয়ে কিছুক্ষণ নেড়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। দুই মিনিট পর ঢাকনা খুলে আবারও নেড়ে আগুন বন্ধ করে ঢেকে দিন। পাঁচ মিনিট পর একটি বাটিতে বেড়ে রাখুন।

পটল ধুয়ে দুই ধারের মুখ কেটে ছুলে ভেতরের বিচি পরিষ্কার করে নিন। দুই পিঠে কাটাচামচ দিয়ে দু তিনটি করে গভীর আচর দিন। এবার প্রতিটি পটলের ভেতর ঠেসে পুর ভরে দিন। কর্নফ্লাওয়ার ঘন করে অল্প গুলে তা দিয়ে পটলের মুখ বন্ধ করে দিন। ফ্রাই প্যানে দুই টেবিল চামচ তেল নিয়ে তাতে অল্প আচে ঢেকে পটোলের দুই পিঠ ভেজে নিয়ে উঠিয়ে রাখুন। একটি বাটিতে টক দইয়ের সঙ্গে লবণ, হলুদ ও লংকার গুরো, চিনি, আদা, রসুন ও জিরা বাটা মিশিয়ে ভালো করে ফেটে নিন। ফ্রাই প্যানে বাকি তেল গরম করে তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বাদামি হয়ে এলে বাটা পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে দইয়ে মেশানো মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এতে লংকা ও সিকি কাপ জল দিয়ে পটোলগুলো ছেড়ে নেড়ে মাঝারি আঁচে ঢেকে দিন। ঝোল টেনে এলে গরম মসলা ও ঘি দিয়ে নেড়ে আবারও কম আঁচে ঢেকে রাখুন পাঁচ মিনিট। তারপর আগুন বন্ধ করে দিন। ১০ মিনিট পর পরিবেশন করতে পারেন মাছের ডিম ভরা পটলের দোরমা(Macher dim vora potoler dorma)।

 

Image source :- Google