বিশ্বের বিভিন্ন দেশে, মূলত ভারত মহাসাগরীয় এলাকায় নিজের আধিপত্য বাড়াতে বিভিন্ন দেশের উন্নয়নের জন্য ঋণ দেওয়ার পরিকল্পনা করেছিল চীন। কিন্তু সেই পরিকল্পনা ভেস্তে দিয়ে বড় ঘোষণা করল জি-৭(G-7) সদস্য দেশগুলি। জানা যাচ্ছে বিভিন্ন দেশের উন্নয়নের জন্য ৬০ হাজার কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে জি-৭ সদস্য দেশগুলি।

এর আগেও জি-৭(G-7) সদস্য দেশগুলি উন্নয়ন প্রকল্প শুরু করার চেষ্টা করলেও তা বাস্তবায়িত হয়নি। জানা যাচ্ছে সদস্য দেশ গুলির ঘোষণা করা প্যাকেজের একটি অংশ ভারতের গ্রামোন্নয়নের ক্ষেত্রেও ব্যবহৃত হবে। পরিকাঠামো উন্নত করার নামে পাকিস্তান-শ্রীলঙ্কার মত দেশ গুলিকে আর্থিক সহায়তা দিত চীন। কিন্তু সাহায্য করার নেপথ্যে উন্নয়নশীল দেশগুলোকে ঋণের জালে ফেলে দেশগুলিতে আধিপত্য বিস্তার করার পরিকল্পনা ছিল চীনের।

চীনের সেই পরিকল্পনাকে আটকাতে নতুন করে আর্থিক সাহায্যের প্যাকেজ ঘোষণা করেছে জি-৭(G-7) সদস্য ভুক্ত দেশগুলি। জানা যাচ্ছে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট’।

জি-৭ সম্মেলনের প্রথম দিনেই সাত দেশের রাষ্ট্রপ্রধান এই প্রকল্পের কথা ঘোষণা করেন। এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘অনেক সময়েই উন্নয়নশীল দেশগুলিতে উপযুক্ত পরিকাঠামো থাকে না। তার ফলে অতিমারীর মতো বিশাল ধাক্কা সামলাতে সমস্যা হয়।’

তিনি আরো জানান শুধুমাত্র মানবতার খাতিরেই নয়, নিরাপত্তার খাতিরেও এই প্যাকেজের কথা ঘোষণা করা হয়েছে। যদিও সদস্যদেশগুলোর তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে এই প্যাকেজ কোনরকম অনুদান নয়। বরং ঋণ হিসাবে আর্থিক সাহায্য দেওয়া হবে উন্নয়নশীল দেশ গুলিকে।