প্রবল ভূমিকম্পে আফগানিস্তান(Afganistan) ও পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা কেঁপে উঠলো। জানা যাচ্ছে ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.১। এই বিষয়ে ইউএসজিএস জানিয়েছে ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে 27 মাইল দূরে আঘাত হেনেছে। ভূমিকম্পের গভীরতা ছিল ৫১ কিলোমিটার।

ভূমিকম্পের বিষয়ে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে ভূমিকম্পের ফলে পাকিস্তান আফগানিস্তান(Afganistan) এবং ভারতের প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে কম্পন অনুভূত হয়েছে। বুধবার ভোরেই পাকিস্তান-আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প হয়।

ভূমিকম্পের জেরে কেঁপে উঠেছে প্রায় ৫০০ কিলোমিটারের বিস্তীর্ণ এলাকা। ভূমিকম্পের ফলে মৃতের সংখ্যা প্রায় হাজারের কাছাকাছি। আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৮০ এবং শতাধিক আহত হয়েছেন বলে জানিয়েছিল স্থানীয় এক সরকারি কর্মকর্তা।

কিন্তু আফগানিস্তানের(Afganistan) দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপমন্ত্রী বুধবার জানিয়েছেন ভূমিকম্পের ফলে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ৯২০ তে পৌঁছেছে। তিনি জানান ভূমিকম্পে ৯২০ জন নিহত হয়েছেন এবং ৬০০ জন আহত হয়েছেন। জানা যাচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান দুই দেশে ভূমিকম্প হলেও যেহেতু আফগানিস্তান ভূমিকম্পের উৎসস্থল ছিল তাই সেখানেই তীব্রতা বেশি ছিল।

পাকিস্তানের ইসলামাবাদ লাহোর, মুলতান-সহ একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর ভূমিকম্পের সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশ।