কিছুদিন ধরেই অগ্নিপথ(Agnipath)- এর বিরোধিতায় দেশজুড়ে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা ইত্যাদি বিভিন্ন রাজ্যে অগ্নিপথের বিরোধিতায় গত কয়েকদিন ধরেই আগুন জ্বলছে। আর এবার সপ্তাহের শুরুর দিনেই অগ্নিপথের বিরোধিতায় দেশজুড়ে ভারত বনধ ডাকা হল।

অগ্নিপথের(Agnipath) বিরোধিতায় ১৩টি রাজ্যে লাগাতার চূড়ান্ত বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। এর মাঝে বেশ কয়েকটি সংগঠন মিলে অগ্নিপথের বিরোধিতায় আজ ভারত বনধের ডাক দিয়েছে। কিন্তু সেই বন্ধের প্রভাব সাধারণ জনজীবনে যাতে না পড়ে তার জন্য রবিবার থেকেই তৎপরতার সাথে কাজ করছে প্রশাসন।

এমনকি বাংলাতেও সরকারের তরফ থেকে জেলাগুলিতে জনজীবন এবং পরিস্থিতি স্বাভাবিক রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সপ্তাহের প্রথম দিনেই দিল্লিতে তৈরি হয়েছে ব্যাপক যানজট। দিল্লি-গুরুগ্রাম এক্সপ্রেসওয়েতে সোমবার দিনের প্রথমভাগেই থমকে গিয়েছে যানবাহন।

অন্যদিকে প্রতিবাদের জেরে প্রচুর সংখ্যক ট্রেন বাতিল করা হচ্ছে। এদিন রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে অগ্নিপথ(Agnipath) প্রকল্পের জেরে ১৮১ টি মেল ট্রেন বাতিল করা হয়েছে। সাথে আরও ৩৪৮ টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে বলে জানা যাচ্ছে। রেল মন্ত্রকের সূত্রে এও জানা যাচ্ছে আরো ৪ টি মেল ট্রেন এবং ৬ টি প্যাসেঞ্জার ট্রেন আর্থিকভাবে বাতিল করা হয়েছে।