বর্ষাকাল শুরু হতে না হতেই মৎস্যজীবীদের জালে উঠল টন টন ইলিশ(Hilsa)। মরশুমের প্রথম ইলিশ মাছ ঢুকলো ডায়মন্ড হারবারের মাছের আড়তে। বৃহস্পতিবার গভীর রাতে ডায়মন্ড হারবার নাগেন্দ্রবাজার মাছের আড়তে প্রায় আড়াই থেকে ৩ টন ইলিশ মাছ ঢুকেছে।

ডায়মন্ড হারবারের মাছের আড়ত সূত্রে জানা যাচ্ছে বৃহস্পতিবার ৪৫০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ(Hilsa) মাছ মৎস্যজীবীদের জালে ধরা পড়ে। পাইকারি বাজারে সেগুলোর দাম ৬০০ টাকা প্রতি কেজি। এত পরিমান মাছ জালে ধরা পড়ার জন্য উচ্ছ্বসিত মৎস্যজীবী থেকে শুরু করে আড়তদাররা। কারণ গত তিন বছরে মৎস্যজীবীদের জালে সেভাবে ইলিশ মাছ ধরা পড়েনি। কিন্তু এবার মরশুমের শুরুতেই এত পরিমান মাছ জালে ধরা পড়ায় আশাবাদী মৎস্যজীবীরা।

বুধবার থেকে সমুদ্রে মাছ ধরার নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। তারপরেই মৎস্যজীবীরা বেশকিছু ট্রলার নিয়ে রুপালি শস্যের সন্ধানে বেরিয়ে পড়েছিলেন। প্রথম দিনেই প্রায় ৩ টন ইলিশ(Hilsa) জালে ধরা পড়তেই আশার আলো দেখছেন তারা।

এত ইলিশ ওঠার খবর পাওয়ার পরেই বাজারেও বেড়েছে ব্যস্ততা। বর্ষাকালে পাতে ইলিশ পাওয়ার আশায় বাজারে ভিড় করছে আমজনতা। মনে করা হচ্ছে ইলিশ গুলি বাজারে আরো বেশি দামে বিক্রি করা হতে পারে। কিন্তু খাদ্য রসিক বাঙালি নিজেদের রসনা তৃপ্তির জন্য বাড়তি গাঁটের কড়ি গুনতেও রাজি এমনটাই মনে করছেন সবাই।