করোনার সময় জারি করা কোভিড ভিসা নিষেধাজ্ঞা তুলে নিলো চীন(China)। বিগত দুই বছরেরও বেশি সময় ধরে কোভিড ভিসা নিষেধাজ্ঞা জারি ছিল। এই নিষেধাজ্ঞার ফলে চিনে কর্মরত ভারতীয়রা নিজেদের কর্মক্ষেত্রে যোগ দিতে পারছিলেন না। কিন্তু এবার সেই ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন সরকার।

জানা যাচ্ছে বেজিং সরকার চীনে কর্মরত ভারতীয় ও তাদের পরিবারকে আবার ভিসা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সোমবার ভারতে চীনা(China) দূতাবাসের তরফে একটি বিবৃতি প্রকাশ করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। চীন সরকারের এই সিদ্ধান্তের ফলে সেখানে কর্মরত ভারতীয়রা ভিসার আবেদন করতে পারবেন বলে জানা যাচ্ছে।

কোভিড ভিসা নিষেধাজ্ঞা সরানোর পর স্বভাবতই খুশি চীনে কর্মরত ভারতীয়রা এবং সেখানে পাঠরত ভারতীয় পড়ুয়ারা। এদিন চীনা দূতাবাসের তরফে জানানো হয়েছে চীনা নাগরিকদের পরিবার বা স্থায়ীভাবে চীনে(China) বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশিদের পরিবার এবার ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে দূতাবাসে তরফে একথা স্পষ্ট জানানো হয়েছে যে পর্যটন ভিসা এখনো অবধি দেওয়া হচ্ছে না।

ইতিমধ্যে ১২ হাজারেরও বেশি পড়ুয়া চিনে ফিরে গিয়ে পড়া শেষ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন এবং ভারতের বিদেশমন্ত্রীর সাথে যোগাযোগ করেছেন। আপাতত এ বিষয়ে বিশদ তথ্য সংগ্রহ করে চিনা সরকারের কাছে পাঠানো হয়েছে। কিন্তু কিছু ভিসার ক্ষেত্রে অনুমতি দিলেও দুই দেশের মধ্যে বিমান চলাচল শুরু করার বিষয়ে কোনো কথা ঘোষণা করেনি চীন সরকার।