বিভ্রান্তিমূলক এবং ভুয়ো খবর ছড়ানো আটকাতে টিভি চ্যানেলগুলোর উদ্দেশ্যে নতুন নির্দেশিকা জারি করল নবান্ন(Nabanna)। সে নির্দেশনায় বলা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিঘ্নিত করে এমন খবর বা অনুষ্ঠান টিভি চ্যানেলগুলোতে সম্প্রচার করা যাবে না।

নবান্নের(Nabanna) তরফে জারি করেন নির্দেশিকায় বলা হয়েছে সাম্প্রতিক সময়ে বেশ কিছু টিভি চ্যানেল এমনভাবে কিছু ঘটনা বা খবর সম্প্রচার করছে যা ভুয়ো এবং বিভ্রান্তিমূলক। সম্প্রচারিত খবরগুলিতে সাম্প্রদায়িক সুর আছে এবং তার রাজ্যের শান্তি বিঘ্নিত করছে। ১৯৯৫ সালের কেবিল টেলিভিশন নেটওয়ার্ক রেগুলেশন অ্যাক্টের সেকশন ১৯-এ ধারাতে বলা রয়েছে এই ধরনের খবর সম্প্রচার সম্পূর্ণ নিষিদ্ধ।

নবান্নে(Nabanna) তথ্য ও সম্প্রচার দপ্তরের তরফে সোমবার এই নির্দেশিকা জারি করে বলা হয়েছে কেবিল টেলিভিশন নেটওয়ার্ক রেগুলেশন অ্যাক্টকে অমান্য করে এমন কোন খবর বা ঘটনা টিভি চ্যানেলগুলোতে সম্প্রচার করা যাবেনা। কিছু কিছু টিভি চ্যানেলে এমনভাবে খবর সম্প্রচার করা হচ্ছে যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নবান্ন। এর জেরে সমস্ত টিভি চ্যানেলগুলোকে সতর্ক করেছে রাজ্য সরকার।

নবী মহম্মদকে নিয়ে নুপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছে যার আজ এসে লেগেছে বাংলাতেও। কিছুদিন আগেই হাওড়াতে ইন্টারনেট বন্ধ রেখেছিল নবান্ন। জারি করা হয়েছিল ১৪৪ ধারা। এই স্পর্শ কাতর পরিস্থিতিতে টিভি চ্যানেলগুলোতে যাতে সাম্প্রদায়িক উস্কানিমূলক খবর না দেখানো হয় সেই কারণেই এই নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।