ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র আরো শক্তিশালী হলো। উড়িষ্যার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে সোমবার মধ্যম পাল্লার ব্যালিস্টিক মিসাইল অগ্নি ৪(Agni-4)-এর সফল উৎক্ষেপণ করল ভারত। বলাবাহুল্য ভারতের এই সাফল্য ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রকে আরো শক্তিশালী করে তুলল।

প্রতিরক্ষা মন্ত্রক থেকে এই বিষয়ে একটি সংক্ষিপ্ত বয়ান দেওয়া হয়েছে। বয়ান থেকে জানা যাচ্ছে এই সফল উৎক্ষেপণ প্রায় সন্ধ্যা সাতটা নাগাদ হয়েছিল। বয়ানে আরো বলা হয়েছে মধ্যম পাল্লার ব্যালিস্টিক মিসাইল অগ্নি ৪(Agni-4) এর সফল উৎক্ষেপণ ভারতে নূন্যতম প্রতিরোধ ক্ষমতার নীতির ওপর জোর দিয়েছে।

অগ্নি ৪(Agni-4) ব্যালিস্টিক মিসাইলটির ৪০০০ কিলোমিটার রেঞ্জের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়। এপিজে আবদুল কালাম দ্বীপের হল পরীক্ষা মন্ত্র জানিয়েছেজানিয়েছে, ‘মধ্যম রেঞ্জের ব্যালাস্টিক মিসাইল অগ্নি ৪ -র সফল পরীক্ষা সোমবার প্রায় সাড়ে সাতটায় এপিজে আব্দুল কালাম দ্বীপ, ওড়িশা থেকে করা হয়েছে।’ তাদের তরফ থেকে জানানো হয়েছে সমস্ত পরিচালন মানের সঙ্গে প্রণালীর বিশ্বস্ততাও ইতিমধ্যে প্রমাণিত হয়েছে।

প্রসঙ্গত অগ্নি ৪ অগ্নি সিরিজের চতুর্থ মিসাইল। এই ব্যালিস্টিক মিসাইল টির মোট ওজন ১৭ হাজার কিলো। মিসাইলটি দৈর্ঘ্যে ২০ মিটার। জানা যাচ্ছে অগ্নি ৪ নিজের সঙ্গে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এবং এটি ৯০০ কিলোমিটার উচ্চতা দিয়ে উঠতে পারে।