বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। আপনারা তো অনেক রকম চিকেমরেসিপি খেয়েছেন কিন্তু গন্ধরাজ চিকেন খেয়েছেন কখনো?চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই মহারানী চিকেনএমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে মহারানী চিকেন বানাবেন।

 

 

মহারানী চিকেন (Maharani Chicken)বানানোর জনর মাংস মাংস Maharani Chicken করে ধুয়ে ওতে টক দই, তাতে আদা রসুন পেস্ট , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ সরষের তেল, নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে।

 

এবারে একটা কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন। হয়ে গেলে ভাজা পেঁয়াজের মধ্যেই মেরিনেট করা মাংসগুলো দিয়ে নেড়ে চেড়ে ৫/৬ মিনিট একটু ভেজে নিন।

 

 

গ্যাসের আচ কমিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে। এরপর কড়াইয়ে ১/২ কাপ দুধে সামান্য আটা মিশিয়ে দিয়ে দিতে হবে (রান্নায় দেওয়ার আগে দুধে আটা মেশালে দুধ কেটে যাওয়ার সম্ভাবনা আর থাকে না)। এরপর টাকা দিয়ে আরো 8 থেকে 10 মিনিট ফুটতে দিন। ঢাকনা খুলে উপরে গরম মশলা গুঁড়ো কি এবং অল্প কেওড়া জল ছিটিয়ে পরিবেশন করুন মহারানী চিকেন। (Maharani Chicken)

Image source-google

আরও পড়ুন Lip scrub :এবার কালচে ঠোট থেকে মুক্তি পান, বাড়িতে বাড়িতে কিছু ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন লিপস্ক্রাব