রাজ্যে কলেজে ভর্তি হবে কেন্দ্রীয়ভাবে। সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিপ্রক্রিয়া হবে একটিই পোর্টালের মাধ্যমে। সেই পোর্টাল নিয়ন্ত্রণ করবে উচ্চশিক্ষা সংসদ। বৃহস্পতিবার সরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।শিক্ষা বিশেষজ্ঞদের মতে,এরফলে এতে কলেজে ভর্তিতে তৃণমূলের তোলাবাজি বা দুর্নীতির পরিমাণ অনেকটা কমবে।

 

বৃহস্পতিবার সরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। বৈঠক থেকে বেরিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘মাননীয়া মুখ্যমন্ত্রী আমাদের অনুমোদন দিয়েছেন। আমাদের উদ্যোগ নিতে বলেছেন যে কেন্দ্রীয়ভাবে অনলাইন যাতে আমরা এ বছর থেকে করতে পারি। আজকের আমাদের দফতরের সঙ্গে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির বৈঠক হল। কলেজ বিস্ববিদ্যালয়গুলিতে পরিকাঠামোর অবস্থা কী, এ বছর যদি কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি হয়, তাহলে তার জন্য তারা প্রস্তুত আছে কি না সেই ব্যাপারে তথ্য জানালেন। সদ্য কোভিড গিয়েছে, এখনও চলছে সংক্রমণ। পুরো শিক্ষাবর্ষ গত দু বছর ধরে এলোমেলো হয়ে আছে। ফলে আমরা একটা কোনও তত্ত্ব আরোপ করার আগে বিষয়টি বুঝে নেওয়ার দরকার ছিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সেই বিষয়ে তাঁদের তথ্য জানিয়েছেন। খুব শীঘ্রই আমরা আবার এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত জানাব।’

 

বৈঠক থেকে বেরিয়ে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন, ‘আলোচনার প্রক্রিয়া শুরু হল। এটা খুবই সময়োপযোগী একটা সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকার নিয়েছে’। একইসঙ্গে তাঁর সংযোজন, এর ফলে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা বাড়বে।

 

আরো পড়ুন:Dhankar : রাজ্যপাল আজই ব্রাত্য বসু ও মণীশ জৈনকে ডেকে পাঠান