ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। এছাড়াও আস্তে আস্তে আমাদের মুখের জেল্লা কমে যাচ্ছে। ত্বক রুক্ষ, শুস্ক এবং ত্বকে উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে । আজকে জেনে নিন ত্বকের যত্নে চালের গুড়ার ব্যবহার।

 

 

ত্বক পরিষ্কারের পাশাপাশি চালের গুঁড়ো( Rice Flour)মুখের ব্ল্যাক হেডস, নাকের দুই পাশের মরা কোষ তুলতে সাহায্য করে।চালের গুঁড়ো ও দুধ একসাথে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।আধা কাপ চাল ভালোভাবে পিষে গুঁড়ো করে নিন। গুরু চালের সাথে ৪ টেবিল চামচ পরিমাণে দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। বানানো পেস্ট ভালোভাবে মুখের সব জায়গায় লাগান। আধাঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সবশেষে ত্বকে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

মুখের ট্যান কিংবা রোদে পোড়া দাগ দূর করতে টমেটো রসের সাথে চালের গুঁড়ো( Rice Flour) আর লেবুর রস মিশিয়ে রোদে পোড়া অংশে হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর আধঘন্টা মত রেখে হালকা কুসুম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।এতে রোদে পোড়া দাগ উঠে যাবে।

 

চোখের নিচে কালো দাগ কিংবা ব্ল্যাকহেডস দূর করতে চালের গুঁড়ো( Rice Flour) দিয়ে একটি স্ক্রাবটি তৈরি করুন।প্রথমে চার চামচ চালের গুঁড়া নিন তাতে দু’চামচ অ্যালোভেরা জেল মেশান। তারপর তাতে পাতিলেবুর রস মিশিয়ে ভালো করে 2 থেকে 3 মিনিট মেশান। আমাদের স্ক্রাব তৈরি হয়ে গেছে। এই স্ক্রাবটি সপ্তাহে 3 থেকে 4 দিন ব্যবহার করতে পারেন।

Image source-google