খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন ডালিয়ার খিচুড়ি। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

১ কাপ ডালিয়া, ৩ কাপ মুগ ডাল, ১টা তেজপাতা, আধা চামচ গোটা জিরে, গাজর কুচি, কড়াইশুঁটি, কয়েকটা কাঁচালঙ্কা, আদা বাটা, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, এক চামচ ঘি, স্বাদমতো নুন ও চিনি, রান্নার জন্য সর্ষে তেল।

পদ্ধতি:

কড়াই গরম করে ডালিয়া ও মুগ ডাল একসঙ্গে দিয়ে শুকনো কড়াইয়ে ভাজতে থাকুন। বাদামি রং হয়ে এলে নামিয়ে নিন। তারপর ভাজা ডালিয়া ও মুগ ডাল জলে ভিজিয়ে ধুয়ে নিন ভালো ভাবে।

প্রেশার কুকারে তেল গরম করে তেজপাতা আর গোটা জিরে ফোড়ন দিন। ফোড়ন কয়েক সেকেন্ড নেড়েচেড়ে ভেজে নিয়ে গাজর ও কড়াইশুঁটি দিয়ে দিন।

সব্জিগুলো ভাজা হয়ে গেলে ধুয়ে রাখা ডালিয়া ও মুগডাল দিয়ে নাড়তে থাকুন। এতে কাঁচালঙ্কা, আদা বাটা, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন, চিনি দিয়ে ভালো করে কষাতে থাকুন।

কষানো হয়ে গেলে সামান্য ঘি ছড়িয়ে মিশিয়ে দিন। তারপর পরিমাণমতো জল দিয়ে কুকারের ঢাকনা বন্ধ করে দিন। কয়েকটা সিটি মেরে সিদ্ধ করে নিলেই তৈরি ডালিয়ার খিচুড়ি! গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: Ranita Das: বছরের শুরুতেই কি প্রেমে পড়লেন অভিনেত্রী রণিতা দাশ?

Image source – Google

By Torsha