ফুটবলের সাইজে মিষ্টি!খেয়েছেন কখনও?এমনি মিষ্টি শুধু মাত্র চিনি দিয়ে তৈরি করে তাক লাগিয়ে দিচ্ছেন পূর্ব মেদিনীপুর জেলার মিষ্টি দোকানদারেরাফুটবলের সাইজে মিষ্টি!খেয়েছেন কখনও?শুনতেই অবাক লাগছে?অবাক লাগলেও এমনি মিষ্টি শুধু মাত্র চিনি দিয়ে তৈরি করে তাক লাগিয়ে দিচ্ছেন পূর্ব মেদিনীপুর জেলার মিষ্টি দোকানদারেরা।

পূর্ব মেদিনীপুর জেলার প্রাচীনতম মেলা ময়না রাস মেলা। ময়নার রাসমেলা মানেই বিখ্যাত কদমা মিষ্টি। টেনিস বলের সাইজ থেকে ফুটবলের সাইজ পর্যন্ত কদমা মিষ্টি পাওয়া যায় ময়নার রাস মেলায়। শুধুমাত্র চিনি থেকে তৈরি হয় এই কদমা মিষ্টি। ময়নার রাস মেলায় দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে মিষ্টির দোকান নিয়ে বসেন ভানু মোহন দাস সহ বিভিন্ন মিষ্টি দোকানদারেরা। মেলায় এক একটি মিষ্টি দোকানদার গড়ে ৩৫ থেকে ৪০ কুইন্টাল চিনির কদমা তৈরি করে থাকেন।

চিনিকে জলের সঙ্গে ফুটিয়ে তৈরি হয় চিনির গাঢ় মিশ্রণ। চিনির মিশ্রণে দেওয়া হয় মাত্র দুই চা চামচ লেবুর রস। তারপর আঁচ থেকে নামিয়ে চিনির রস একটি লম্বা পাত্রের মধ্যে ঢালা হয়। মিশ্রণটি ঠাণ্ডাহয়ে এলে একটি মণ্ডআকারে পরিণত হয়। তারপর ওই মণ্ডটি বারবার সুতোর মতো টানাটানি করে ধবধবে সাদা করা হয়। সম্পূর্ণ সাদা হয়ে গেলে। একটি পাটাতনের উপর ফেলে ৩২ টি ভাঁজ করা হয় পুরো মণ্ডটিকে। তারপর সেখান থেকেই নানা সাইজের কদমা তৈরি করা হয়। এমনকি টেনিস বলের আকৃতির মত থেকে শুরু করে কদমা ফুটবল সাইজের হয়ে থাকে।

 

 

আরো দেখুন:অভাবনীয় উদ্যোগ!জগদ্ধাত্রী পুজোতে ৩০ জন অনাথ শিশুদের নতুন শীত বস্ত্র ও তাদের বসিয়ে খাওয়ানোর ব্যবস্থা করল লালকুঠি পূর্বায়ন মহিলা বৃন্দের সদস্যরা